images

আন্তর্জাতিক

রুশ জনগণের ওপর হামলা করেছে ইউক্রেন, দাবি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক

৩০ মে ২০২৩, ১০:৪৫ পিএম

রাশিয়ার রাজধানী মস্কোতে যে ইউক্রেনীয় ড্রোন হামলা হয়েছে তার লক্ষ্যবস্তু ছিল দেশটির বেসামরিক জনগণ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ দাবি করেছেন। এ সময় তিনি জানান, দেশটির রাজধানীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করা হবে।

রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, ‘পুতিন বলেছেন যে ইউক্রেন তার দেশের বেসামরিক জনগণের বিরুদ্ধে উগ্রবাদী কর্মকাণ্ড পরিচালনা করছে।’

রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের নাগরিকরা এখন নিশ্চুপ। তাদের কাছে বলার মতো কোনো ভাষা নেই। কারণ, ইউক্রেনীয় জনগণের বিরুদ্ধেও উগ্রবাদী কর্মকাণ্ড শুরু হয়েছে।

ভ্লাদিমির পুতিন এ সময় মস্কোর বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রশংসা করেন। তবে তিনি বলেন, রাশিয়ার বেসামরিক জনগণকে রক্ষায় আরও অনেক কিছু করতে হবে।

পুতিন প্রতিশ্রুতি দিয়েছেন যে রাশিয়ার রাজধানীকে নিরাপদ করতে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মস্কোতে ড্রোন হামলার বিষয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অন্তত আটটি ড্রোন দিয়ে ইউক্রেন একটি ‘উগ্রবাদী হামলা' চালিয়েছে। এতে কিছু ভবনের সামান্য ক্ষতি হয়েছে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, হামলায় কেউ গুরুতর আহত হয়নি।

তবে ইউক্রেনের প্রেসিডেন্টের একজন কর্মকর্তা মিখাইলো পোডোলিয়াক বলেছেন, এই হামলায় কিয়েভ সরাসরি জড়িত ছিল না। তবে এরকম ঘটনা যে ঘটেছে তাতে ইউক্রেন খুশি এবং এমন হামলা আরও বাড়বে বলে তারা ধারণা করছেন।

সূত্র : আল-জাজিরা

এমইউ