images

আন্তর্জাতিক

নিলামে টিপু সুলতানের তরবারি, মূল্য আকাশছোঁয়া

আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২৩, ০৪:৪৩ পিএম

ব্রিটেনে নিলামে তোলা হয়েছিল মহীশূরের শাসক টিপু সুলতানের একটি বিখ্যাত তরবারি। প্রায় আকাশছোঁয়া মূল্যে বিক্রি হয়েছে ওই ঐতিহাসিক অস্ত্রটি। নিলামকারী সংস্থা বনহামস জানিয়েছে, এক কোটি ৭৪ লাখ ডলারে বিক্রি হয়েছে ওই তরবারিটি। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৮৬ কোটি ৫৪ লাখ ৫৪ হাজারের সমান।

লন্ডনের এ অকশন হাউসটি বলেছে, নিলামে তারা যে অঙ্কের অর্থ উঠবে বলে অনুমান করেছিল, তার থেকে প্রায় সাত গুণ বেশি দাম উঠেছিল।

আঠারো শতকের ভারতীয় শাসক টিপু সুলতানের ব্যক্তিগত সামগ্রীর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র এই তরবারিটি। ওই সময় একাধিক যুদ্ধে জয় এনে দিয়েছিল এটি। ১৭৭৫ থেকে ১৭৭৯ সাল পর্যন্ত মারাঠাদের বিরুদ্ধে একাধিকবার লড়েছিলেন টিপু সুলতান। 

‘বনহামস’-এর ইসলামিক ও ভারতীয় শিল্পকলা ও নিলাম বিষয়ক প্রধান অলিভার হোয়াইট জানিয়েছেন, এই তরবারি টিপু সুলতানের প্রাসাদের একটি ব্যক্তিগত কক্ষে পাওয়া গিয়েছিল। 

সংস্থার আর এক কর্ত্রী নিমা সাগারচির কথায়, ‘‘তরবারিটি সে সময়ের অসাধারণ ইতিহাস বহন করে। এর গায়ের কারুকাজ অপূর্ব। নিলামে দারুণ টক্কর চলেছে। আর সেটা খুবই স্বাভাবিক, এমন জিনিসের জন্য লড়াই হবেই। সাময়িকভাবে উত্তপ্ত হয়ে উঠেছিল নিলামঘর, যার ফলাফল দেখে আমরা খুবই খুশি।’’

টিপু সুলতান অত্যন্ত বীরত্বের সঙ্গে তার রাজ্য রক্ষা করেছিলেন। এ কারণে তাকে "টাইগার অফ মহীশূর’ ডাকনাম দেওয়া হয়েছিল।

ব্রিটেন ও অন্যান্য শক্তিশালী শত্রুদের বিরুদ্ধে হওয়া যুদ্ধে তিনি রকেট ও কামান ব্যবহার করেছিলেন। মহীশূরকে ভারতের সবচেয়ে গতিশীল ও শক্তিশালী অর্থনীতিতে রূপান্তরিত করেছিলেন টিপু।

নিলামকারী সংস্থা বনহামস তার ওয়েবসাইটে এসব তথ্য দিয়েছে। তারা আরও জানিয়েছে, টিপু সুলতান নিহত হওয়ার পর তার তলোয়ারটি ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডের কাছে উপস্থাপন করা হয়েছিল। এটাকে তার সাহসের প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়।

সূত্র : এনডিটিভি

এমইউ