images

আন্তর্জাতিক

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের উদ্বোধন করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২৩, ০৬:৪৭ পিএম

সফলতার সঙ্গে নতুন প্রজন্মের একটি প্রিসিশন গাইডেড ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উদ্বোধন করেছে ইরান। অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে হামলা করতে পারে। বৃহস্পতিবার সকালে খাইবার-৪ নামের এই ক্ষেপণাস্ত্রটি দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আসতিয়ানির উপস্থিতিতে উৎক্ষেপণ করা হয়। 

ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের সেনাবাহিনীর কবল থেকে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ‘খুররামশাহর’ মুক্ত করার ৪১তম বার্ষিকীতে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা যেমন বাড়ানো হয়েছে, তেমনি উন্নত গাইডেন্স ও কন্ট্রোল সিস্টেম ব্যবহার করা হয়েছে।

আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে ক্ষেপণাস্ত্রের সামগ্রিক কার্যক্ষমতা এবং শক্তি অনেক বেড়েছে। ফলে এই সমরাস্ত্রটি ইরানের সামরিক শক্তিকে আরও অনেকটা বাড়িয়ে তুলবে তাতে কোনো সন্দেহ নেই।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী আসতিয়ানি বলেন, “আমরা আমাদের দেশ এবং ইসলামী বিপ্লবের অর্জনকে রক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ। এটিই হচ্ছে ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বার্তা।”

তিনি বলেন, “আমরা ইরানের সশস্ত্র বাহিনীকে ক্ষেপণাস্ত্র, ড্রোন, বিমান প্রতিরক্ষা এবং আরও অনেক সমরাস্ত্র দিয়ে সজ্জিত করতে যাচ্ছি। এতে কোনো সন্দেহ নেই- ভবিষ্যতে আরও অনেক সামরিক অর্জনই উদ্বোধন করা হবে।”

খাইবার -৪ ক্ষেপণাস্ত্রটি অত্যাধুনিক একটি ক্ষেপণাস্ত্র যার নকশা করেছেন ইরানের সামরিক বিশেষজ্ঞরা। এটি হচ্ছে তরল জ্বালানি চালিত ক্ষেপণাস্ত্র এবং এর পাল্লা দুই হাজার কিলোমিটার। এই ক্ষেপণাস্ত্রটি দেড় হাজার কেজি ওজনের ওয়ারহেড বহন করতে সক্ষম।

সূত্র : প্রেস টিভি

এমইউ