images

আন্তর্জাতিক

একনায়কত্বের অভিযোগ, সিএনএনকে যা বললেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

২০ মে ২০২৩, ০২:০৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠ ভোট অর্জন করতে পারেননি। দেশটিতে ২৮ মে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ধাপ অনুষ্ঠিত হবে। এর আগে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে খোলামেলা কথা বলেছেন তিনি। তার বিরুদ্ধে যে একনায়কতন্ত্রের অভিযোগ রয়েছে তারও জবাব দিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণার সময় এরদোয়ানকে স্বৈরাচারী হিসেবে উল্লেখ করেছিলেন। এ ছাড়াও অনেকে তাকে একনায়ক হিসেবে উল্লেখ করে থাকে। সিএনএনের পক্ষ থেকে এরদোয়ানের কাছে জানতে চাওয়া হয় যে, তার বিরুদ্ধে যে একনায়কত্বের অভিযোগ রয়েছে সে বিষয়ে তিনি কী বলবেন।

এ বিষয়ে এরদোয়ান জানান, নির্বাচনের প্রথম রাউন্ডে প্রেসিডেন্ট হিসেবে তিনি জয়ী হতে পারেননি। এর জন্য তাকে দ্বিতীয় রাউন্ডে লড়তে হচ্ছে। তাকে কীভাবে স্বৈরশাসক হিসেবে বিবেচনা করা যেতে পারে।

এরদোয়ান বলেন, একে পার্টির জোট পিপলস অ্যালায়েন্স ৩২২ আসনে জয়লাভ করে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। জোটের নেতৃত্বদানকারী (এরদোয়ান) দ্বিতীয় রাউন্ডে জয়ের জন্য লড়ছেন। পাল্টা প্রশ্ন করে এরদোয়ান বলেন, 'এটি কী ধরনের একনায়কত্ব?'

পুনঃনির্বাচিত হলে তিনি বাইডেন প্রশাসনের সঙ্গে কাজ করবেন কিনা জানতে চাইলে এরদোয়ান জানান, তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কাজ করবেন এতে কোন সন্দেহ নেই। এছাড়া পরবর্তী নির্বাচনে বাইডেন প্রশাসন পরিবর্তন হলে তিনি নতুন প্রশাসনের সঙ্গেও কাজ করবেন।

রানঅফ তথা প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ধাপে তুরস্কের ভোটাররা গণতন্ত্রের দৃঢ় চেতনা দেখাবে বলে মনে করেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

নির্বাচনে জয়ের বিষয়ে আত্মবিশাস সম্পর্কে জিজ্ঞাসা করা হলে এরদোয়ান বলেন, গত ২০ বছরে জয়ী হওয়ার ও রেকর্ড ভাঙার সফল ট্র্যাক রেকর্ড রয়েছে তার। তিনি মনে করেন, সাধারণ মানুষের শক্তিশালী গণতন্ত্রের প্রতি আস্থা রয়েছে। জনগণ তাকে নিরাশ করবে না বলে আশাবাদ ব্যক্ত করেন এরদোয়ান।

সূত্র: টিআরটি

একে