images

আন্তর্জাতিক

শ্রীলঙ্কা থেকে লক্ষাধিক বানর কিনতে চায় চীন!

আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল ২০২৩, ১১:৫০ এএম

বিপন্ন প্রজাতির এক লাখ বানর শ্রীলঙ্কার কাছ থেকে কিনতে চাইছে চীন। এই চুক্তি ঘিরে শুরু হয়েছে বিতর্ক। শ্রীলঙ্কায় সব জীবিত প্রাণীরই রফতানি নিষিদ্ধ। কিন্তু ঋণ জর্জরিত দ্বীপরাষ্ট্র বেইজিংয়ের বেসরকারি সংস্থাকে বাঁনর রফতানি করতে চলেছে বলে জানা গেছে।

এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে পিটিআই। খবরে বলা হয়েছে, সম্প্রতি শ্রীলঙ্কা তাদের তালিকা থেকে ময়ূর, বুনো ভালুক ও তিন ধরনের প্রজাতির বাঁনরকে বাদ দিয়েছে। কৃষকদের অনুমতি দেওয়া হয়েছে ফসল নষ্ট করতে এলে এগুলোকে হত্যা করার। এই পদক্ষেপ ঘিরে বিতর্ক ঘনিয়েছে।

শ্রীলঙ্কার কৃষি মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় আমলা গুণাদাসা সমরাসিংহে জানিয়েছেন, চীনের বেসরকারি এক সংস্থার তরফে অনুরোধ করা হয়েছে টক ম্যাকাক প্রজাতির ওই বাঁনরগুলো কিনতে চেয়ে। উল্লেখ্য, টক ম্যাকাক প্রজাতির বাঁনরগুলোর বিরুদ্ধে ফসল নষ্ট করার অভিযোগ উঠেছে আগেই। একই সঙ্গে হিংস্র হয়ে মানুষকে আক্রমণও করে এরা।

বাঁনর রফতানি প্রসঙ্গে গুণাদাসার মন্তব্য, 'আমরা এক লাখ বাঁনরকে একসঙ্গে পাঠাব না। দেশের নানা প্রান্ত থেকে বাঁনরের ফসল নষ্ট করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সংরক্ষিত এলাকা থেকে কাউকে পাঠানো হবে না। কৃষিজমি সংলগ্ন এলাকার দিকেই ফোকাস রাখা হচ্ছে।'

বাঁনরগুলোকে সব মিলিয়ে এক হাজারেরও বেশি চিড়িয়াখানায় রাখার জন্য চাওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

একে