images

আন্তর্জাতিক

রেকর্ড উচ্চতায় দক্ষিণ আফ্রিকার বেকারত্বের হার

আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২২, ০৯:৩৫ এএম

উৎপাদন ও নির্মাণে খাতে চাকরি হারিয়েছেন দক্ষিণ আফ্রিকার লক্ষ লক্ষ শ্রমিক। শ্রম বাজারের এমন ধ্বসের পর নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে দেশটির বেকারত্বের হার।

পরিসংখ্যান দক্ষিণ আফ্রিকার বরাতে জানা গেছে, ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকের ৩৪.৯ শতাংশ থেকে বেড়ে ৩৫.৩ শতাংশে পৌঁছেছে দেশটির বেকারত্বের হার। দেশটিতে বর্তমানে বেকারের সংখ্যা দাঁড়িয়েছে ৭.৯২১ মিলিয়ন। খবর রয়টার্স।

২০০৮ সালর শ্রমশক্তি জরিপ শুরু হওয়ার পর থেকে এই হার সর্বোচ্চ। জরিপের তথ্য বলছে গত বছরের চতুর্থ ত্রৈমাসিকে কর্মহীন হয়ে পড়ে ৪৬.২ শতাংশ শ্রমশক্তি। এ সময় ৮৫ হাজার শ্রমিক চাকরি হারিয়েছে, যার মধ্যে শুধুমাত্র নির্মাণ খাতের ২৫ হাজার শ্রমিক রয়েছে।

কোভিড-১৯ মহামারির আগেই উচ্চ স্তরের বেকারত্বে ভুগছিল দেশটি। গত বছর মহামারী দক্ষিণ আফ্রিকার শ্রমবাজারের সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে। ক্রমাগত উৎপাদন হ্রাস প্রতিনিয়ত নতুন বেকারদের তালিকায় যুক্ত করছে।

দক্ষিণ আফ্রিকার অর্থমন্ত্রনালয় জানায়, চলতি বছর ২.১ শতাংশ প্রবৃদ্ধি আশা করছেন তারা। বেকারত্ব এবং দারিদ্র প্রয়োজনীয় প্রবৃদ্ধিতে কঠোর লাগাম টেনে ধরেছে।

অবনতিশীল অর্থনীতির প্রতি ক্ষোভ দেশটিতে প্রায়ই জন্ম দিচ্ছে সহিংস বিক্ষোভ ও দাঙ্গা। গত বছরের জুলাই মাসে প্রাক্তন রাষ্ট্রপতি জ্যাকব জুমার অবমাননার জন্য জেলে পাঠানোর অভিযোগে শুরু হওয়া দাঙ্গায় ৩০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।

টিএম