images

আন্তর্জাতিক

লন্ডনের বিখ্যাত জাদুঘরে ইফতারের আয়োজন

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২৩, ১১:৩২ এএম

লন্ডনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট (ভিএন্ডএ) মিউজিয়ামে পবিত্র রমজান মাসের প্রথম শুক্রবারে ইফতারের আয়োজন করা হয়। এটি বিশ্বের অন্যতম শিল্প, নকশা এবং পারফরম্যান্সের শীর্ষস্থানীয় যাদুঘর।

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, শুক্রবার 'রমজান তাঁবু প্রকল্প' আয়োজিত ইফতারে চার শতাধিক লোক অংশ নেন।

ইফতার আয়োজন ও মানবিক কর্মকাণ্ডের জন্য পুরস্কারও জিতেছে এই সংস্থা। প্রতিষ্ঠাতা ওমরা সালহা বলেন, ২০২৩ সালে সংস্থাটি দশম বার্ষিকী পালন করছে।

এই প্রকল্পটি লন্ডনের সোয়াস বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি দল শুরু করেছিল। সেখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইফতার ভাগাভাগি করার জন্য আমন্ত্রণ জানানো হয়।

এর লক্ষ্য বিভিন্ন উদ্যোগের মাধ্যমে মুসলিমদের একত্রিত করা এবং পবিত্র মাসের চেতনা ছড়িয়ে দেওয়া।

সালহা বলেন, দাতব্য সংস্থা রমজান মাসে বার্মিংহাম, ম্যানচেস্টার এবং কেমব্রিজের পাশাপাশি লন্ডনসহ ১০টি শহরে ইফতারের আয়োজন করে।

তিনি বলেন, বিখ্যাত ট্রাফালগার স্কোয়ারে একটি ইফতার অনুষ্ঠান হবে সবচেয়ে বড়। তারা শেক্সপিয়ারের গ্লোব থিয়েটার, চেলসি ফুটবল ক্লাবের স্টেডিয়াম স্ট্যামফোর্ড ব্রিজ এবং ব্রাইটন এবং হোভ অ্যালবিয়ন ক্লাবের আমেরিকান এক্সপ্রেস কমিউনিটি স্টেডিয়ামেও একই অনুষ্ঠানের আয়োজন করবে।

সালহা গত মাসের মারাত্মক ভূমিকম্পের জন্য তুরস্কের প্রতি সংহতি প্রকাশ করেছেন এবং বলেছেন যে, তিনি ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহের প্রচারণায় অংশ নিয়েছিলেন।

প্রকল্পের উপদেষ্টা বোর্ডের সদস্য ডওশান হুমজাহ বলেন, দাতব্য প্রতিষ্ঠান বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন লোককে একত্রিত করছে। তিনি বলেন, 'আমরা যা করার চেষ্টা করছি তা হলো অপরিচিতদের বন্ধুতে পরিণত করা।'

এছাড়া রোববার একটি প্রিমিয়ার লিগ ফুটবল ক্লাব স্টেডিয়ামে উন্মুক্ত ইফতারের আয়োজন করা হবে।

একে