images

আন্তর্জাতিক

এবার হিন্ডেনবার্গের রিপোর্টে কপাল পুড়ল টুইটারের সহ-প্রতিষ্ঠাতার

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২৩, ০৭:৪০ এএম

ভারতের শিল্পপতি গৌতম আদানির পর এবার হিন্ডেনবার্গের নিশানায় টুইটারের সহ প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও জ্য়াক ডরসি। এক সময় টুইটারের হর্তাকর্তা ছিলেন ডরসি। এখন তিনি ব্লক আইএনসি কোম্পানির মালিক।

হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্টে বলা হয়েছে, জ্যাক ডরসি পরিচালিত এই পেমেন্ট ফার্মের ব্যবহারকারী বাড়িয়ে দেখানো হয়েছে। একই সঙ্গে গ্রাহকদের জন্য করা খরচ কমিয়ে দেখানো হয়েছে। খবর বিবিসির

জ্যাক ডরসির বিরুদ্ধে অভিযোগ গুরুতর। হিন্ডেনবার্গের রিপোর্ট বলছে, সরকারের সঙ্গে প্রতারণা করেছে এই কোম্পানি। পাশাপাশি হিসেবে গড়মিল দেখিয়ে বিনিয়োগকারীদেরও বিভ্রান্ত করা হয়েছে। সংস্থার তরফে যে গ্রাহকের সংখ্যার যে হিসেব দেখানো হয়েছিল তা সঠিক নয়। ডরসির সংস্থা দেখিয়েছিল, তাদের গ্রাহক সংখ্যা বিপুল। কিন্তু হিন্ডেনবার্গ তদন্ত করে দেখেছে, তার মধ্য়ে ৪০ থেকে ৭৫ শতাংশ অ্যাকাউন্টই ভুয়া।

হিন্ডেনবার্গের দাবি, প্রতারণার কারণেই ডরসির সংস্থা ব্লক আইএনসির স্টকের মূল্য এত বেড়েছে। ব্লকের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ও জেমস ম্য়াককেলভি করোনা মহামারির সময়ে প্রায় ১০০ কোটি ডলারের স্টক বিক্রি করেছিলেন। রিসার্চে নাকি দেখা গেছে যে, একাধিক নিয়ম ভঙ্গ হয়েছে ব্লক আইএনসি কর্পোরেশনে। গ্রাহকদের সঙ্গে জালিয়াতি করে ফুলেফেঁপে উঠেছিল কোম্পানিটি।

হিন্ডেনবার্গের এই রিপোর্ট প্রকাশের পরই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টা ৫৩ মিনিট নাগাদ ব্লকের শেয়ার দর এক ধাক্কায় কমে গিয়েছিল ২০ শতাংশ। 

উল্লেখ্য, ক্রেডিট কার্ড ব্যবসায় যুগান্তকারী পরিবর্তন আনতেই জ্যাক ডরসি ব্লক আইএনসি কর্পোরেশন প্রতিষ্ঠা করেছিলেন ২০০৯ সালে। সান ফ্রান্সিসকোর অ্যাক অ্যাপার্টমেন্টে বসে এই কাজ করেছিলেন তিনি। তখন সংস্থার নাম ছিল স্কোয়ার ইনক কর্পোরেশন। পরে নাম বদলে তা ব্লক হয়। সংস্থার ৮ শতাংশ শেয়ারের মালিক জ্যাক ডরসি। তিনিই সংস্থার বৃহত্তম শেয়ারহোল্ডার।

যদিও হিন্ডেনবার্গের সব অভিযোগ অস্বীকার করেছে জ্যাক ডরসির কোম্পানি। এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে তারা।

একে