images

আন্তর্জাতিক

রমজানে বিশ্বনেতাদের বার্তা, উইঘুর-রোহিঙ্গাদের স্মরণ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০২৩, ১১:৪৭ এএম

বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষদের রমজানের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনেতারা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সৌদি বাদশাহ সালমানসহ বিশ্বনেতারা মুসলিমদের রমজানের শুভেচ্ছা জানিয়েছেন। 

বৃহস্পতিবার দেওয়া শুভেচ্ছা বার্তায় চীনের উইঘুর ও মিয়ানমারের রাখাইনসহ বিশ্বের বিভিন্ন জায়গায় যেসব মুসলমান নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, তাদের প্রতি 'সংহতি' জানান মার্কিন প্রেসিডেন্ট।

এক বিবৃতিতে বাইডেন বলেন, 'চীনের উইঘুরে বসবাসরত মুসলমান, বার্মার (মিয়ানমার) রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, অংশীদারদের সঙ্গে নিয়ে তাদের প্রতি একাত্মতা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।'

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকার মানুষ এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও বিবৃতিতে স্মরণ করে জো বাইডেন বলেন, 'এই পবিত্র সময়ে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করছে যে বিশ্বজুড়ে কষ্ট ও ধ্বংসের শিকার হওয়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের পাশে রয়েছি আমরা।'

বিশ্বে শান্তিপূর্ণ উপায়ে ও খোলামেলাভাবে বিশ্বাসের অনুশীলন, প্রার্থনা করা এবং বিশ্বাস প্রচারের ক্ষেত্রে সর্বজনীন মানবাধিকারের তাৎপর্যের বিষয়ে গুরুত্বারোপ করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বিশ্বের সকল মুসলিমকে শান্তিপূর্ণ রমজানের শুভেচ্ছা জানিয়েছেন। সৌদি নাগরিক এবং প্রবাসীদের পাশাপাশি বিশ্বের সকল মুসলমানকে পবিত্র রমজান মাস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন বাদশাহ সালমান।

বৃহস্পতিবার থেকে সৌদি আরবসহ বিশ্বের বহু দেশ পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশ-ভারতসহ অন্যান্য দেশে রোজা শুরু হবে শুক্রবার।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান।

একে