images

আন্তর্জাতিক

নদীতে ভাসছে লাখ-লাখ মৃত মাছ, দেখা যাচ্ছে না পানিও!

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০২৩, ০১:২২ পিএম

দেখা যাচ্ছে না নদীর পানিও। পুরোটা ঢেকে আছে মৃত মাছে। মাইলের পর মাইল লাখ-লাখ মৃত মাছ। এমন ভয়াবহ দৃশ্য দেখা গেল অস্ট্রেলিয়ায়।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের মেনিন্ডি শহরের কাছে এক নদীতে মৃত ও পচা মাছ ভেসে উঠেছে। বিজ্ঞানীরা বলছেন, এর পিছনে রয়েছে বিশ্ব উষ্ণায়নের ভূমিকা। অঞ্চলটিতে দাবদাহ চলছে। ফলে ঘাটতি দেখা দিয়েছে পানি দ্রবীভূত অক্সিজেনে। অক্সিজেনের স্বল্পতার কারণে মাছগুলো মারা যাচ্ছে বলে মনে করছেন তারা। খবর রয়টার্সের

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, নদীর পানি মৃত মাছে ভরে গেছে। সেগুলোর উপর দিয়েই নৌকা চলাচল করছে। নদীর পানি প্রায় দেখাই যাচ্ছে না। 

খবরে বলা হয়েছে, ২০১৮ সাল থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো এমন গণহারে মাছ মারা যাওয়ার ঘটনা ঘটেছে। যদিও আগের বারে তুলনায় এবার তার ভয়াবহতা অনেক বেশি। 

মেনিন্ডির স্থানীয় বাসিন্দারা বলছেন, ‘যত দূর চোখ যায়, শুধু মৃত মাছ। এই দৃশ্যের দিকে তাকানো যাচ্ছে না। অস্বস্তি হচ্ছে, ভয় লাগছে।’

australia fish

অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, সাম্প্রতিক বন্যার পর ডার্লিং নদীতে হেরিং এবং কার্পের মতো মাছের সংখ্যা অনেক বেড়ে গেছে। পানি কমে যাওয়ার পরে সেই মাছেরই মৃত্যু হচ্ছে। 

অস্ট্রেলিয়া সরকারের এক বিবৃতিতে বলেছে, বন্যার পানি কমা এবং প্রবল গরমে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। একে হাইপোক্সিয়া বলে। তাতেই মাছগুলো মারা যাচ্ছে। ঠাণ্ডা পানির তুলনায় উষ্ণ পানিতে অক্সিজেনের মাত্রা কম থাকে। তাপমাত্রা উষ্ণ থাকলে মাছের জন্য বেশি অক্সিজেনও প্রয়োজন হয়।

এর সঙ্গে উঠে এসেছে আরও একটি কারণ। ৪০ কিলোমিটারের বেশি জায়গা জুড়ে বিষাক্ত শৈবাল ছড়িয়ে পড়েছে বলেও উল্লেখ করা হয়েছে। সেগুলোও মাছের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন ঘটনা আগামী দিনে আবারও ঘটতে পারে।

একে