images

আন্তর্জাতিক

রাশিয়া তার অস্তিত্বের জন্য লড়াই করছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

১৫ মার্চ ২০২৩, ১০:৫৩ পিএম

ইউক্রেন এবং পাশ্চাত্যের সঙ্গে চলমান যে সংঘর্ষ চলছে তা রাশিয়ার অস্তিত্বের সংঘাত। এটা কোনো রাজনৈতিক খেলা নয়। রাশিয়া মূলত তার অস্তিত্বের জন্য লড়াই করছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন মন্তব্য করেছেন।

মঙ্গলবার রাশিয়ার বোরাতিয়া প্রজাতন্ত্রের উলান উদে সামরিক কারখানার বিমান নির্মাণকারী শ্রমিকদের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট বলেন, "আমাদের কথিত পাশ্চাত্যের মিত্ররা প্রকৃতপক্ষে আমাদের প্রতিপক্ষ, আজকের দিনে সে কথা আমরা প্রকাশ্যে বলতে পারি। বিষয়টি সম্পূর্ণভাবে তাদের ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে তৈরি হয়েছে। পাশ্চাত্যের এই অবস্থান মস্কোর জন্য একদম আলাদা কিছু।”

পুতিন সুস্পষ্ট করে বলেন, রাশিয়াকে অস্থিতিশীল করা এবং ভেঙে টুকরো টুকরো করার লক্ষ্য বহু দিন আগেই ঠিক করেছে পাশ্চাত্যের এই দেশগুলো। ফলে চলমান এই সংকটময় মুহূর্তে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি বলেন, “শান্তি এবং স্থিতিশীলতা আনতে হলে অবশ্যই আমাদেরকে সামাজিক সংহতি ও ঐক্য গড়ে তুলতে হবে। যখন শত্রুতা দেখবে আমাদের সমাজ শক্তিশালী, অভ্যন্তরীণভাবে শান্তিপূর্ণ এবং ঐক্যবদ্ধ তখন নিঃসন্দেহে আমরা যে প্রচেষ্টা চালাচ্ছি তা সফল হবে এবং বিজয় আসবে।”

এ সময় পুতিন জোর দিয়ে বলেন, যে সমস্ত রুশ বংশোদ্ভূত নাগরিক ইউক্রেনে বসবাস করছেন তাদেরকে কিয়েভ সরকারের হাত থেকে রক্ষা করা মস্কোর সামনে অন্যতম প্রধান লক্ষ্য। 

তিনি বলেন, “ডনবাসের মানুষদের সঙ্গে আমি বহুবার কথা বলেছি। তারা ঠিক আমাদের মতো। সোভিয়েত ইউনিয়নের পতনের পর তাদের রক্ষার জন্য কিয়েভের সঙ্গে সম্প্রীতিমূলক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা চালিয়েছি, কিন্তু চূড়ান্তভাবে তার সবই ব্যর্থ হয়েছে।”

সূত্র : রয়টার্স

এমইউ