images

আন্তর্জাতিক

ইউক্রেনে পশ্চিমা অস্ত্র, সংঘাত বাড়ার আশঙ্কা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০২ এএম

ইউক্রেনে পশ্চিমারা দূরপাল্লার অস্ত্র দিলে সংঘাত বাড়তে পারে বলে আশঙ্কা করেছে রাশিয়া। মস্কো জানিয়েছে, এসব অস্ত্র রুশ সেনাদের ঠেকাতে পারবে না।

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয় বাহিনীকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র দূরপাল্লার রকেটসহ নতুন আরও এক দফা সহায়তা দিতে যাচ্ছে, এই খবরের পরই ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার এই মন্তব্য করেন। খবর এপির

এ বিষয়ে ব্রিফ করা যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরবরাহ প্যাকেজের আওতা্য় গ্রাউন্ড–লঞ্চড স্মল ডায়ামিটার বম্ব নামের ১৫০ কিলোমিটার পাল্লার একটি অস্ত্র দেওয়ার বিষয়ে চলতি সপ্তাহের মধ্যেই ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক, কাউন্টার-ড্রোন এবং কাউন্টার-আর্টিলারি সিস্টেম, সাঁজোয়া যান, যোগাযোগ সরঞ্জাম এবং তিনটি ফিল্ড হাসপাতালকে সহায়তা করার জন্য পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম পাঠানো হবে বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বুধবার এক টুইটবার্তায় বলেন, যুদ্ধের প্রতিটি পর্যায়ে নির্দিষ্ট অস্ত্রের প্রয়োজন হয়। 

তিনি বলেন, 'ইউক্রেনকে ট্যাংক সংগ্রহ ও প্রশিক্ষণে সহায়তাকারী অংশীদারদের একটি জোট ইতিমধ্যে গঠন করা হয়েছে এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং আক্রমণকারী বিমান সরবরাহ নিয়ে আলোচনা চলছে।'

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ ফরাসি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের এক দিন পর বুধবার বলেন, ইউক্রেনীয় সেনাদের জন্য হাউইৎজার কামান, বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং সাঁজোয়া যানের পাশাপাশি জ্বালানি, সরঞ্জাম এবং প্রশিক্ষণ দেওয়ার জন্য তিনি ফ্রান্সের প্রতি কৃতজ্ঞ।

একে