images

আন্তর্জাতিক

আদানির বিদুৎ প্রকল্পের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক

৩১ জানুয়ারি ২০২৩, ০৯:৩৯ পিএম

ফারাক্কায় আদানি গোষ্ঠির বিদুৎ প্রকল্পের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে ভারতের কলকাতা হাইকোর্টে। মঙ্গলবার ৩০ জন ফলচাষিকে নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছে মানবাধিকার সংগঠন এপিডিআর। আগামী ৭ ফেব্রুয়ারি এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, ঝাড়খণ্ডে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে আদানি গোষ্ঠীর। এখান থেকেই বাংলাদেশে বিদ্যুত দেওয়া হবে। আর এর জন্য মুর্শিদাবাদের ফারাক্কায় খুঁটি তৈরি করে আদানি পাওয়ার। কিন্তু এই খুঁটি তৈরি করতে গিয়ে জমি অধিগ্রহণ থেকে শুরু করে জমির উপর দিয়ে হাই টেনশন তার নিয়ে যাওয়া হচ্ছে। এ নিয়েই সমস্যা বাঁধে।

স্থানীয়দের অভিযোগ, কৃষি জমির উপর দিয়ে হাই টেনশন তার যাওয়ায় বিপূল পরিমাণ ক্ষতির সম্ভাবনা রয়েছ। ফারাক্কার যে অঞ্চল থেকে এই তার নিয়ে যাওয়া হচ্ছে তা জনবসতিপূ্র্ণ। পাশাপাশি এখানে প্রচুর পরিমাণ আম লিচুর গাছও রয়েছে। এই গাছের ফলনই  স্থানীয়দের জীবিকার একমাত্র অবলম্বন। 

গত বছর জুলাই মাসে এই নিয়ে আদানি গোষ্ঠির বিরুদ্ধে বিক্ষোভে নামেন গ্রামবাসী। বিক্ষোভরত গ্রামবাসীদের সরাতে গেলে পুলিশের সঙ্গে ঝামেলা বাঁধে। পুলিশ-গ্রামবাসীর খণ্ডযুদ্ধে উত্তপ্ত হয়ে ওঠে ফারাক্কার বেনিয়া গ্রাম।

এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন এক কৃষক। সেই মামলার ভিত্তিতে এই প্রকল্পের জন্য কৃষকদের ক্ষতিপূরণের বিষয়টি স্থানীয় প্রশাসনকে দেখার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

সূত্র: কলকাতা টিভি

একে