images

আন্তর্জাতিক

ভারতে স্বঘোষিত ধর্মগুরুর যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক

৩১ জানুয়ারি ২০২৩, ০৯:১৪ পিএম

শিষ্যাকে ধর্ষণ মামলায় স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপুর যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল ভারতের আদালত। মঙ্গলবার গুজরাটের গান্ধীনগরের দায়রা আদালতের বিচারক ডি কে সোনি ওই মামলায় সাজা ঘোষণা করেন।

এর আগে সোমবার তাকে দোষী সাব্যস্ত করে আদালত। প্রায় ১০ বছর আগে ২০১৩ সালে গুজরাটের মোতেরায় আশ্রমের মধ্যেই এক শিষ্যাকে ধর্ষণ করেন স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপু। সেই মামলায় তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৪২, ৩৫৪এ, ৩৭০ সহ একাধিক ধারায় মামলা দায়ের করে পুলিশ। ঘটনায় আসারামের পরিবারের মদত ছিল বলেও দাবি করেন অভিযোগকারী। খবর টাইমস অব ইন্ডিয়ার

আসারামের স্ত্রীসহ আরও ছয় জন এই মামলা থেকে অব্যাহতি দিয়েছে গান্ধীনগরের দায়েরা আদালত। গত ১০ বছর ধরে জেলবন্দি রয়েছেন স্বঘোষিত ধর্মগুরু। বর্তমানে তার বয়স ৮০ বছরের বেশি।

সোমবার আসারামকে দোষী সাব্যস্ত করার পরই তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে ইঙ্গিত দেন সরকারি আইনজীবী আরসি কোডেকার। এই মামলায় আসারামকে ৩৭৬ ২(সি) (ধর্ষণ), ৩৭৭ (অপরাধ) এবং ভারতীয় দণ্ডবিধির অন্যান্য ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। 

২০১৩ সালে যোধপুরের আশ্রমে ১৬ বছরের এক নাবালিকাকে ধর্ষণ করেন আসারাম। সেই মামলাতেও যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল যোথপুর আদালত। এরপর ওই বছরই মোতেরায় আশ্রমের মধ্যে এক শিষ্যাকে ধর্ষণ করেন তিনি। এবার সেই মামলাতেও সাজা হলো তার। বর্তমানে যোধপুরের জেলে বন্দি রয়েছেন স্বঘোষিত এই ধর্মগুরু।

চলতি মাসেই শতাধিক মহিলাকে ধর্ষণ মামলায় স্বঘোষিত ধর্মগুরু অমরপুরী ওরফে ‘জিলিপি বাবা’র ১৪ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় হরিয়ানার ফতেহাবাদের আদালত। এক নাবালিকাকে দু’বার ধর্ষণের ঘটনায় পসকো আইনে তাকে দোষী সাব্যস্থ করে আদালত।

একে