images

আন্তর্জাতিক

সৌদির ৯৬ ঘণ্টার নতুন ভিসা, করা যাবে ওমরাহ ও হজ

আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২৩, ০৫:২৫ পিএম

সৌদি আরবের এয়ারলাইন সৌদিয়া ঘোষণা করেছে যে, তাদের ফ্লাইটের টিকিটধারী যাত্রীদের সর্বোচ্চ চার দিন (৯৬ ঘন্টা) সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এই সময়ের মধ্যে ভিসাধারী হজ ও ওমরাহ করার অনুমতি পাবেন।

ইতিহাদ, এমিরেটস, ফ্লাই দুবাই, এয়ার এরাবিয়া এবং এয়ার আরাবিয়া আবুধাবি টিকিটের সঙ্গে ৪৮ থেকে ৯৬ ঘণ্টার ট্রানজিট ভিসা অফার করে। এই সিস্টেমটি ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরাতভিত্তিক বেশ কয়েকটি এয়ারলাইনগুলোতে রয়েছে। খবর খালিজ টাইমসের

সৌদিয়া এয়ারলাইন্সের একজন মুখপাত্র বলেছেন যে, যাত্রীরা যখন অনলাইনে বিমানের টিকিট বুক করবেন তখন তাদের ভিসার প্রয়োজন কি না তা জিজ্ঞাসা করা হবে। যদি তারা এতে সম্মত হন তখন একটি ফর্ম পূরণ এবং কিছু প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

তিনি জানিয়েছেন, প্রক্রিয়াটি সম্পন্ন করতে সর্বোচ্চ তিন মিনিট সময় লাগতে পারে। দেশের সব আন্তর্জাতিক বিমানবন্দরে এই পরিষেবা প্রসারিত হবে।

গত বছরের তুলনায় এবার হজ করার খরচ ৩০ শতাংশ কমিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে যে এখন পর্যন্ত ৯০ শতাংশের বেশি ইকোনোমিক হজ প্যাকেজ বিক্রি হয়েছে। 

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে যে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা ডা. আমর বিন রেদা আল মাদ্দাহ বলেন, হজ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট দেশীয় বিভাগগুলোকে ভাগ করা হয়েছে। কতজন হজে আসবেন তা ক্যাম্পে দেওয়া পরিষেবার ধরন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

গত সপ্তাহের শুরুতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে হজযাত্রীদেরকে তাদের হজ প্যাকেজের জন্য সম্পূর্ণ অর্থ অগ্রিম পরিশোধ করার পরিবর্তে তিনটি কিস্তিতে পরিশোধ করার বিকল্প রয়েছে। আগের নিয়মেই এ প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

একে