images

আন্তর্জাতিক

পাঁচ বছরে সর্বনিম্ন তাপমাত্রা, জমে গেছে কাশ্মির

আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২৩, ০৯:৪৪ এএম

জমে গেছে জম্মু-কাশ্মির। চলছে ব্যাপক তুষারপাত। পাঁচ বছরের মধ্যে একই সময়ে এটি সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়াও ভারতের উত্তরাঞ্চলজুড়ে চলছে শৈত্যপ্রবাহ। আগামী ১১ জানুয়ারি পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে ভারতের আবহাওয়া অফিস।

গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। নতুন বছর পড়তেই সেই পরিস্থিতি বদলে যায়। তাপমাত্রার পারদ নামতে শুরু করে।

জম্মু-কাশ্মিরের রাজধানী শ্রীনগরে তাপমাত্রা হিমাঙ্কের ৬ ডিগ্রি নিচে নেমে গেছে। গত বৃহস্পতিবার ছিল শ্রিনগরে এই মৌসুমের শীতলতম দিন। গত পাঁচ বছরে এই সময়ে তাপমাত্রা এতটা নামেনি বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। ২০২১ সালের ৩১ জানুয়ারি শ্রীনগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

পহেলগাঁওয়ে তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের ৯ ডিগ্রি নিচে। গুলমার্গেও একই পরিস্থিতি। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা হিমাঙ্কের ৭ ডিগ্রি সেলসিয়াস নিচে। লাদাখে এবং লেহর পরিস্থিতি ভয়াবহ। বছরের শুরুতেই লাদাখের জাস্করের পাদুমে তাপমাত্রা পৌঁছেছিল হিমাঙ্কের ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। লাদাখে তাপমাত্রা হিমাঙ্কের ৮-১০ ডিগ্রি নিচে ঘোরাফেরা করছে।

দ্রাসে তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের ২০ ডিগ্রি নিচে। কার্গিলে হিমাঙ্কের ১৭ ডিগ্রি নিচে এবং লেহতে সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে। জম্মুতে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস, কাটরায় ৫ ডিগ্রি। তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়ায় শ্রীনগরে ডাল হ্রদের একাংশ জমে গিয়েছে।

হিমাচল প্রদেশেও তরতরিয়ে নেমেছে তাপমাত্রা। কোনও কোনও জায়গায় তুষারপাতও হয়েছে। লাহুল-স্পিতি, কিন্নৌর, কুলু, কাংড়া, মান্ডি এবং শিমলায় তুষারপাতের পূর্বাভাস দিয়েছে আবাহওয়া দফতর। সঙ্গে বৃষ্টিপাতও হতে পারে আগামী কয়েক দিন। সোলাংয়ে তাপমাত্রা রয়েছে হিমাঙ্কের নিচে। মানালিতে তাপমাত্রা ০.৪ ডিগ্রি সেলসিয়াস, সুন্দরনগরে হিমাঙ্কের ১.৪ ডিগ্রি নিচে তাপমাত্রা ঠেকেছে। 

জম্মু-কাশ্মিরে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নামার সঙ্গে সঙ্গে দিল্লিসহ উত্তর ভারত জুড়ে তাপমাত্রা নামতে শুরু করেছে। দিল্লিতে এই মৌসুমের শীতলতম দিন ছিল শুক্রবার। আয়ানগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রা সামান্য বাড়লেও স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে ছিল। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দফতর সতর্কবার্তা দিয়েছে যে, তাপমাত্রা আরও নামবে, সঙ্গে থাকবে ঘন কুয়াশাও। দিল্লিতে শনিবার ভোর সাড়ে ৫টায় দৃশ্যমানতা ৫০ মিটারের নিচে নেমে গিয়েছিল। যার জেরে ট্রেন, বিমান পরিষেবা বিপর্যস্ত হয়েছে।

সূত্র: আনন্দবাজার

একে