images

আন্তর্জাতিক

সৌদিতে আরও দুটি গ্যাসের খনির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২২, ১০:৫৩ এএম

সৌদি আরবের জ্বালানি মন্ত্রী বুধবার ঘোষণা করেছেন যে, সৌদি তেল জায়ান্ট আরামকো দেশের পূর্ব অঞ্চলে দুটি নতুন প্রাকৃতিক গ্যাসের খনি আবিষ্কার করেছেন।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ প্রিন্স আবদুলাজিজ বিন সালমানকে উদ্ধৃত করে বলেছে যে, এসব খনি দেশের জ্বালানি কৌশলগুলোতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং প্রাকৃতিক গ্যাসের মজুদকে আরও শক্তিশালী করবে।

দুটি গ্যাসের খনির একটি আওতাড প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র। এটি ঘাওয়ার মাঠের দক্ষিণ-পশ্চিমে ১৪২ কিলোমিটার (৮৮ মাইল) দক্ষিণ -পশ্চিমে অবস্থিত। আরেকটি আল দাহনা। এটি ধরান শহরের দক্ষিণ-পশ্চিমে ২৩০ কিলোমিটার (১৪৩ মাইল) দূরে অবস্থিত।

এদিকে সৌদি আরব স্পেনীয় রাষ্ট্রীয় মালিকানাধীন শিপ বিল্ডিং সংস্থা নাভান্টিয়া থেকে পাঁচটি যুদ্ধজাহাজ কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

রাজধানী রিয়াদে স্বাক্ষর অনুষ্ঠানে স্পেনের শিল্প, বাণিজ্য ও পর্যটন মন্ত্রী রেয়েস মারোটো, সৌদি আরবের সহকারী প্রতিরক্ষা মন্ত্রী নির্বাহী বিষয়ক খালিদ বিন হুসেন আল-বায়ারি এবং নাভান্টিয়ার চেয়ারম্যান রিকার্ডো ডোমিংগেজ উপস্থিত ছিলেন।

সম্প্রতি সৌদি আরবের মদিনায় বিপুল স্বর্ণের সন্ধান মিলেছে। সৌদি ভূতাত্ত্বিক জরিপ (এসজিএস) বলেছে যে, মদিনা অঞ্চলে উম্ম আল-বারাক হেজাজের ঢাল আবা আল-রাহার সীমানার মধ্যে সোনার আকরিক আবিষ্কার করা হয়েছে।

খবরে বলা হয়েছে, নতুন এসব খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি ত্বরান্বিত হবে, যা যুবরাজ মুহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ এবং জাতীয় অর্থনীতিকে সমর্থন করবে।

জানুয়ারিতে সৌদি ভূতাত্ত্বিক সমবায় সমিতির চেয়ারম্যান অধ্যাপক আবদুল আজিজ বিন লাবন বলেছিলেন যে, সৌদি আরবে ৫ হাজার ৩০০ এরও বেশি খনিজ পদার্থের সন্ধান মিলেছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধাতু এবং অধাতু শিলা, নির্মাণ সামগ্রী, আলংকারিক শিলা এবং রত্ন পাথর।

একে