images

আন্তর্জাতিক

তালেবানদের বিচ্ছিন্ন করার বিষয়ে সতর্ক করলেন বিলাওয়াল

আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৪ পিএম

আফগানিস্তানের শাসক গোষ্ঠী তালেবানদের আবার বিচ্ছিন্ন করা হলে বিপজ্জনক পরিণতি বয়ে আনবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী। তিনি চান আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানদের সঙ্গে কাজ করুক। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।  

ওয়াশিংটন সফরের সময় এএফপি বার্তা সংস্থার সঙ্গে এক সাক্ষাত্কারে বিলাওয়াল ভুট্টো জারদারি আফগানিস্তানে ‘সমান্তরাল শাসন’ তৈরির বিরুদ্ধে সতর্ক করেছেন। তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের অবিশ্বাস এবং আফগানিস্তানের জমাকৃত সম্পদ সুইজারল্যান্ডের এক পেশাদার তহবিলে রাখার পরে এমন মন্তব্য করেন তিনি।

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল বলেন, তালেবান সরকারকে উপেক্ষা করলে আফগানিস্তানে বহুবিধ সমস্যা সৃষ্টি হতে পারে। এটার পরিণতি থেকে বিশ্বের কেউ রক্ষা পাবে না। পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের অর্থনীতির পতন হলে দেশটি থেকে প্রতিবেশী দেশগুলোতে শরণার্থীদের ঢল নামবে এবং আইএসের মতো উগ্রবাদী গোষ্ঠীগুলো আফগানিস্তানে পাকাপোক্তভাবে ঘাঁটি গেড়ে বসবে।

তিনি বলেন, অতীত অভিজ্ঞতায় দেখা গেছে, আমরা যখন তালেবান শাসকদের উপেক্ষা করেছি তখনই অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা ঘটেছে, যার পরিণতি আমাদেরকেই ভোগ করতে হয়েছে।

আফগানিস্তানে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলো তালেবান। এরপর টানা দু’দশক দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনা মোতায়েন থাকার পর ২০২১ সালের আগস্ট মাসে আবার ক্ষমতায় আসে তালেবান। 

সূত্র : আল-জাজিরা

এমইউ