images

আন্তর্জাতিক

শিশুর কামড়ে সাপের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২২, ১০:৫০ পিএম

দুই বছরের শিশুর ঠোঁটে কামড় বসিয়েছিল একটি সাপ। পরে শিশুটিও সাপটিকে পাল্টা কামড়াতে শুরু করে। একপর্যায়ে সেটিকে মেরেও ফেলে।

অবাক করার মতো এই ঘটনাটি ঘটেছে তুরস্কের বিঙ্গোল প্রদেশের কান্তার গ্রামে। গত ১০ আগস্টের ওই ঘটনার পর শিশুটিকে প্রতিবেশীরা প্রথমে প্রাথমিক চিকিৎসা দেয়। পরে একটি শিশু হাসপাতালে নিলে চিকিৎসক তাকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণেও রাখেন।

তবে বর্তমানে শিশুটি ভালো আছে। এমনকি পুরোপুরি সুস্থ হয়ে উঠছে।

ঘটনার দিন দু’বছরের ওই কন্যা শিশুটি বাড়ির পেছনের উঠোনে খেলছিল। ওই সময় হঠাৎ সে চিৎকার শুরু করে। একপর্যায়ে প্রতিবেশীরা দ্রুত বাচ্চাটির কাছে ছুটে আসে। সে সময় তারা দেখতে পান- শিশুটির ঠোঁটে একটি কামড়ের চিহ্ন। সেই সঙ্গে তার মুখে ৫০ সেন্টিমিটারের একটি সাপ আটকে আছে।

ওই সময় ঘটনাস্থলে উপস্থিত সবাই বিষয়টি দেখে হতবাক হয়ে যান। বাচ্চাটি বাড়ির উঠোনে থাকা ওই সাপটিকে নিজের দাঁত দিয়ে কামড়ে মেরে ফেলতে সক্ষম হয়েছিল।

তুর্কি ওই শিশুর বাবা মেহমেত এরকান বলেন, ‘আমাদের প্রতিবেশীরা জানিয়েছে- সাপটি আমার বাচ্চার হাতে ছিল এবং সে এটিকে নিয়ে খেলছিল। পরে সাপটি তাকে কামড় দেয়। এরপর আমার মেয়েও সাপটিকে কামড়াতে থাকে।’ ওই ঘটনার সময় তিনি নিজের কর্মস্থলে ছিলেন বলেও জানিয়েছেন।

সংবাদ মাধ্যম ‘নিউজউইক’ এ বিষয়ে এক প্রতিবেদনে বলেছে, তুরস্কে ৪৫ প্রজাতির সাপ পাওয়া যায় এবং এর মধ্যে মাত্র ১২টি হলো বিষধর। যেহেতু ছোট্ট মেয়েটি সুস্থ আছে, তাই ধারণা করা হচ্ছে- তাকে কামড় দেওয়া সাপটি বিষধর ছিল না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, শিশুরা তাদের ছোট শরীরের কারণে প্রাপ্তবয়স্কদের তুলনায় সাপের কামড়ের বিষাক্ত প্রভাবের জন্য বেশি ঝুঁকিতে থাকে।

সূত্র : এনডিটিভি

এমইউ