images

আন্তর্জাতিক

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করবে মিয়ানমার 

আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২২, ০৯:৪৪ পিএম

সরবরাহ সংকট-জনিত উদ্বেগ ও ক্রমবর্ধমান দাম কমাতে রাশিয়ান পেট্রোল আর জ্বালানি তেল আমদানি করার পরিকল্পনা করছে সামরিক বাহিনী শাসিত মিয়ানমার। এ বিষয়ে দেশটির এক সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, বিশ্বব্যাপী শক্তি সংকটের মধ্যেই এটা করতে যাচ্ছেন তারা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। এছাড়া উভয় দেশই পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। গত বছর একটি নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারে একটি সামরিক অভ্যুত্থান সংঘটিত করার জন্য দেশটিতে পশ্চিমা নিষেধাজ্ঞা আছে। অপরদিকে রাশিয়া তাদের প্রতিবেশী ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর কারণে বিভিন্ন বিধি-নিষেধের মধ্যে আছে।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিশ্বব্যাপী জ্বালানি সংকটের মধ্যে আরেকটি উন্নয়নশীল দেশ রাশিয়া থেকে জ্বালানি আমদানির সিদ্ধান্ত নিল।

রাশিয়ার রফতানি করা জ্বালানি তেলের বৃহত্তম গন্তব্য ইউরোপ। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের মধ্যে রুশ জ্বালানি তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। ফলে নিজেদের জ্বালানি রফতানির জন্য নতুন ক্রেতা খুঁজছে মস্কো।

বুধবার এক সংবাদ সম্মেলনে মিয়ানমারের সামরিক মুখপাত্র জাও মিন তুন বলেন, ‘রাশিয়া থেকে পেট্রল আমদানির অনুমতি পেয়েছি আমরা।’

তিনি জানান, রুশ জ্বালানির ‘মান ও সাশ্রয়ী মূল্যের’ কারণে তারা এটাকে বেছে নিয়েছেন।

গণমাধ্যমের খবর অনুযায়ী, সেপ্টেম্বর থেকে মিয়ানমারে রাশিয়ার জ্বালানি তেল পৌঁছানো শুরু করবে।

জাও মিন তুন জানান, মিয়ানমারের জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের গত মাসের রাশিয়া সফরের সময় তেল ও গ্যাস আমদানি নিয়ে আলোচনা হয়।

বুধবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদপত্রে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের চাহিদার ভিত্তিতে যুক্তিসঙ্গত মূল্যে জ্বালানি ক্রয়, আমদানি ও পরিবহন তদারকির জন্য দেশটির সেনাবাহিনী মিন অং হ্লাইং-এর ঘনিষ্ঠ মিত্রের নেতৃত্বে একটি রাশিয়ান তেল ক্রয় কমিটি গঠন করেছে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

এমইউ