images

আন্তর্জাতিক

পর্যটকদের জন্য আরও আকর্ষণীয় হয়ে উঠছে কাশ্মির

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২২, ০৬:৫৯ পিএম

করোনাভাইরাস মহামারি ও বিশেষ আইন বাতিলের পর থেকে পর্যটন শিল্পে ধস নেমেছিল ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে। তবে সেই অবস্থা পরিবর্তন হতে শুরু করেছে। উঠেছে করোনার বিধিনিষেধ ওঠায় ও রাজনৈতিক পরিস্থিতি কিছুটা শিথিল হওয়ায় পর্যটকদের ঢেউ বাড়ছে। 

পর্যটকের সংখ্যা বাড়ায় কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসন ৩১ ডিসেম্বরের মধ্যে ২৫ হাজার হোমস্টে (বিছানাসহ নৌকা) এর লক্ষ্য নির্ধারণ করেছে। এছাড়া হোমস্টে নিবন্ধনের সংখ্যাও বাড়ানো হয়েছে উল্লেখযোগ্য হারে। এরই মধ্যে গেস্ট হাউসে অর্থ প্রদানের পদ্ধতি ঘোষণা করা হয়েছে।

kashmir

জম্মু কাশ্মিরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা সম্প্রতি এক বৈঠকে সংশ্লিষ্টদের প্রধান পর্যটন আকর্ষণগুলো চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন, যেখানে একটি পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের মাধ্যমে তাঁবুর আবাসন তৈরি করা যেতে পারে।

kashmir

তিনি হোমস্টে, প্রধান পর্যটন আকর্ষণগুলোতে তাঁবুর আবাসন স্থাপন, দুঃসাহসিক কার্যক্রম, নতুন ট্রেকিং রুট চিহ্নিত, সীমান্ত পর্যটন এবং বিভিন্ন স্তরে সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি সম্পর্কে একটি বিশদ প্রতিবেদনও চেয়েছেন।

বর্তমানে কাশ্মিরে বাসযোগ্য নৌকার নিবন্ধনের সংখ্যা ৮ শতাধিক। এটি ডিসেম্বরের মধ্যে ২৫ হাজারে উন্নীত করতে চায় প্রশাসন। 

kashmir

হোমস্টের ধারণা কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি স্থানীয় সংস্কৃতি, রন্ধনপ্রণালী, হস্তশিল্প ইত্যাদিকেও প্রচার করে। জম্মু ও কাশ্মীর সরকারের নতুন নীতির অধীনে, সম্প্রতি পর্যটন মানচিত্রে ৭৫টি নতুন পর্যটন গন্তব্যে হোমস্টে/পেয়িং গেস্ট হাউস স্থাপনে উৎসাহিত করা হবে। এতে পর্যটক অনেকটাই বাড়বে বলে আশা করা হচ্ছে।

যেহেতু হোমস্টে এবং তাঁবুর আবাসন দেশি এবং বিদেশি পর্যটকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। তাই কাশ্মির প্রশাসনও মনোরম স্থানে তাঁবুতে থাকার ব্যবস্থা করার জন্য প্রয়াস চালাচ্ছে, যা পর্যটন শিল্পের দ্রুত বৃদ্ধি ঘটাবে।

kashmir

এরই মধ্যে কাশ্মিরে পর্যটকের ঢল নেমেছে। অনেক বিশেষজ্ঞ বলেছেন যে, এই বছর পর্যটকদের আগমন গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

সূত্র: ডেকান হেরাল্ড

একে