images

আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে নৌকাডুবি, নিহত ২২ অভিবাসী

আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই ২০২২, ০৮:৪৪ পিএম

আবারও ডুবল অভিবাসীবাহী নৌকা। প্রাণ গেল আরও ২২ জনের। আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি দেয়ার সময় ভয়াবহ এই ঘটনা ঘটেছে লিবিয়ার উপকূলে। মঙ্গলবার জাতিসংঘ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে। 

ইনফোমাইগ্রেন্টসের খবরে বলা হয়েছে, ৯ দিন সমুদ্রে থাকার পর ৬১ জন অভিবাসীকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী। এদের বেশিরভাগই মালির নাগরিক। মালি কর্তৃপক্ষ এটি নিশ্চিত করেছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এর মুখপাত্র সাফা মেসহেলি বলেছেন, ২২ জুন অভিবাসীরা লিবিয়ার জুওয়ারা থেকে রওনা দিয়েছিলেন। জুওয়ারা তিউনিশিয়া সীমান্ত লাগোয়া একটি শহর। স্থানীয় সময় দুপুর একটায় একটি রাবারের নৌকায় রওনা দেয় অভিবাসী দলটি। নয় দিন সমুদ্রে থাকার পর, লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী তাদের উদ্ধার করে। শনিবার তাদের তীরে ফিরিয়ে আনা হয়।

তিনি বলেন, 'বেঁচে থাকা অভিবাসীরা জানিয়েছেন, মালি থেকে আসার পথে সহযাত্রীদের মৃত্যু হয়েছে। জলে ডুবে মৃত্যু এবং ডিহাইড্রেশন থেকে শরীরে পানি কমে যাওয়া এই দুটি কারণ নথিভুক্ত করা হয়েছে। মৃতদের মধ্যে তিনটি শিশু রয়েছে।'

মেসহেলি বলেন, অসুস্থ অভিবাসীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি অভিবাসীদের আল-মায়া আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

২০১১ সালে লিবিয়ার স্বৈরাচারী নেতা মুয়াম্মার গাদ্দাফির ক্ষমতাচ্যুত হন। গাদ্দাফি হত্যার পর সে দেশের পরিস্থিতি সংকটজনক হয়ে উঠেছে। গত ১০ বছরে ইউরোপে অনিয়মিত অভিবাসনের মূল পথ হয়ে উঠেছে লিবিয়া। হাজারো অভিবাসীর মৃত্যু হয়েছে সমুদ্রপথে আসার সময়। হাজারো অভিবাসীকে আটক করেছে লিবিয়ার উপকূলরক্ষীবাহিনী। ইউরোপীয় ইউনিয়ন সেই সময় বাহিনীকে সমর্থন জানিয়েছে। কিন্তু লিবিয়া হয়ে ইউরোপে আসা বন্ধ হয়নি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) প্রদত্ত তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে মধ্য ভূমধ্যসাগরে সমুদ্র পাড়ি দিতে গিয়ে এক হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন। অভিবাসন ও এনজিও কর্মীরা আশঙ্কা করছেন, 'সাগরে আবহাওয়ার পরিস্থিতি যত ভালো হবে ইউরোপের দিকে বিপজ্জনক পারাপারের প্রচেষ্টা আরও বাড়বে।'

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সমবেদনা জানিয়ে মালির সরকার বলেছে, জনগণকে অনিয়মিত অভিবাসনের বিরুদ্ধে লড়াই করতে হবে।

আইওএম বলছে, ২০২১ সালে দুই হাজার জন অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গিয়েছেন বা নিখোঁজ হয়েছেন। ২০২০ সালে যা ছিল এক হাজার ৪০১ জন। ঝুঁকি থাকলেও এই পথে বারবার আসছেন অভিবাসীরা।

মালিতে বর্তমানে সামরিক শাসন চলছে। দীর্ঘদিন অস্থিরতা রয়েছে সেখানে। পাশাপাশি আঞ্চলিক জিহাদি গোষ্ঠীর কারণেও ক্ষতির মুখে পড়েছে দেশটি।  দুই লাখেরও বেশি মানুষ তাদের বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। গরিব দেশগুলির অর্থনীতির আরো ক্ষতি হয়েছে। বিপজ্জনক পথে ইউরোপে এসে নতুন করে জীবন গড়ে তোলার চেষ্টা করছেন তারা।

একে