images

আন্তর্জাতিক

ডলারের বিপরীতে ভারতীয় রুপির রেকর্ড মূল্য হ্রাস

আন্তর্জাতিক ডেস্ক

০১ জুলাই ২০২২, ১০:০৪ পিএম

আন্তর্জাতিক মুদ্রা মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির রেকর্ড মূল্য হ্রাস পেয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, খাদ্যশস্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে ভারতে এখন মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। শুক্রবার সকালে (১ জুলাই) প্রতি মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম ৫ পয়সা কমে ৭৯ দশমিক ১২ রুপিতে দাঁড়িয়েছে। পরে দিনের শেষে ডলারের বিপরীতে রুপির দাম বেড়ে হয় ৭৮.৯৪ রুপি।
 
এর আগে গত মে মাস থেকে ডলারের বিপরীতে রুপির মূল্য ধারাবাহিকভাবে পতন হচ্ছিল। তবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে রুপির মূল্যে কিছুটা উন্নতি দেখা গিয়েছিল। কিন্তু গত সপ্তাহ থেকে আবার রুপির মূল্য পড়তে শুরু করে। শুক্রবার সকালে রুপির দরপতন অব্যাহত থাকার ফলে চলতি অর্থবছরে ডলারের তুলনায় রুপির দাম প্রায় ৬ শতাংশ কমেছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রুপির দামের এমন পতনের অন্যতম কারণ, ভারতের ইক্যুইটি বাজার থেকে বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বা এফআইআইয়ের মূলধন তুলে নেওয়া এবং সেই সঙ্গে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি।

অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বজুড়ে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে অবমূল্যায়ন ঘটছে রুপির। দ্য ইউএস ডলার ইনডেক্স অনুযায়ী, গত ২০ বছরের মধ্যে ডলারের মান এখন সবচেয়ে বেশি।

এইচডিএফসি সিকিউরিটিজের গবেষণা বিভাগের বিশ্লেষক দিলিপ পারমার বলেন, ‘জ্বালানি তেল রফতানি ও স্বর্ণ আমদানি কঠোর করার জন্য ভারত সরকারের প্রচেষ্টা বাজারের মেজাজ পরিবর্তন করতে ব্যর্থ হয়েছে। কারণ অংশগ্রহণকারীরা মূলধনের বহিঃপ্রবাহ, ঝুঁকিমুক্ত মনোভাব এবং ঘাটতি বৃদ্ধির বিষয়ে উদ্বিগ্ন ছিলেন।’

তিনি আরো বলেন, রুপির সাম্প্রতিক পতন মোটামুটি অন্যান্য আঞ্চলিক মুদ্রার সাথে সামঞ্জস্যপূর্ণ। অদূর ভবিষ্যতে ভারতীয় রুপি আরো চাপের মধ্যে থাকতে পারে।

সূত্র : আউটলুক ইন্ডিয়া ডটকম

এমইউ