images

আন্তর্জাতিক

মিসর সফরে কাতারের আমির, সিসির সঙ্গে হবে বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০২২, ০৪:৩৪ পিএম

মিসর সফরে গেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এ সফরে তিনি মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসির সঙ্গে আলোচনা বৈঠক করবেন। চার আরব দেশ কর্তৃক দোহাকে বয়কটের পর প্রথমবারের মতো মিসর সফরে গেছেন কাতারের আমির।

শুক্রবার কাতারের আমির কায়রো বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান মিসরীয় প্রেসিডেন্ট। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের আগে বিভিন্ন গুরুত্বপূর্ণ আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করবেন ওই দু’দেশের নেতা। এছাড়া দ্বিপাক্ষিক কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও উন্নত করার উপায় নিয়ে আলোচনা করা হচ্ছে। শনিবার কাতার ও মিসরের নেতারা আলোচনা বৈঠকে মিলিত হবেন।

মিসরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার ঘোষণা দেওয়ার দু’মাসের মধ্যে শেখ তামিম সেখানে সফর করতে গেছেন। মিসরে ওই কাতারি বিনিয়োগ দেশটির অর্থনীতির আরেকটি লাইফলাইন, যা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরে একটি মারাত্মক আঘাতের সম্মুখীন হয়েছে।

২০১৩ সালে মিসরের সামরিক বাহিনী গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে সরিয়ে দিলে মিসরীয়-কাতারি সম্পর্কের অবনতি ঘটে।

২০১৭ সালে মিসরীয় কর্তৃপক্ষ কাতারকে তার নীতি পরিবর্তন করতে বাধ্য করার প্রয়াসে দেশটিকে বয়কট করে। মূলত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে মিলে মিসর এমন অবরোধ আরোপ করেছিল।

শেষ পর্যন্ত ২০২১ সালে কাতার সম্পর্ক স্বাভাবিক করার জন্য ওই চার দেশের সঙ্গে একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করে। তারপর থেকে ওই দেশগুলোর মধ্যেকার সম্পর্কের উন্নতি হয়েছে এবং তাদের শীর্ষ কর্মকর্তারা সফর বিনিময় করেছেন।

সূত্র : আল-জাজিরা

এমইউ