images

আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে তৎপর যুক্তরাষ্ট্র

ঢাকা মেইল ডেস্ক

২৮ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পিএম

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি করা থেকে বিরত রাখার জন্য জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

টাইমস অব ইসরায়েলসহ দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমে রোববার (২৮ এপ্রিল) এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

যদিও আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধিতে স্বাক্ষরকারী ১২৪টি দেশের মধ্যে নেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

একটি সংবাদমাধ্যমে রাজনৈতিক বিশ্লেষক বেন ক্যাসপিট লিখেছেন, নেতানিয়াহু এবং অন্যান্য ইসরায়েলিদের বিরুদ্ধে হেগের জাতিসংঘ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এ নিয়ে নেতানিয়াহু অস্বাভাবিক চাপের মধ্যে রয়েছেন। কারণ, তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে তা হবে ইসরায়েলের আন্তর্জাতিক মর্যাদায় বড় ধরনের অবনতি।

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে নেতানিয়াহু এখন টেলিফোনে ব্যস্ত সময় কাটাচ্ছেন বলে লিখেছেন রাজনৈতিক বিশ্লেষক ক্যাসপিট।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজে নিরাপত্তা বিশ্লেষক আমোস হারেল লিখেছেন, ইসরায়েলি সরকারের ধারণা, আইসিসির কৌঁসুলি করিম খান এই সপ্তাহে নেতানিয়াহু, ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফের চিফ অব স্টাফ হারজি হালেভির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন।

হারেলের মতে, নেতানিয়াহুসহ ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে ইতিমধ্যেই চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

এদিকে গত শুক্রবার এক বিবৃতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘হেগের আদালতের সিদ্ধান্তগুলো ইসরায়েলের কর্মকাণ্ডকে প্রভাবিত না করলেও অপরাধ, সন্ত্রাসবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করা যেকোনো গণতান্ত্রিক দেশের সৈন্য এবং কর্মকর্তাদের জন্য একটি বিপজ্জনক নজির স্থাপিত হতে পারে তাদের (আইসিসি) সিদ্ধান্তে।’

উল্লেখ্য, হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আজ রোববার জানিয়েছে, প্রায় সাত মাস ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনি ভূখণ্ডে কমপক্ষে ৩৪ হাজার ৪৫৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন কমপক্ষে ৬৬ জন।