images

আন্তর্জাতিক

চীনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

০৯ মে ২০২২, ০১:৪৬ পিএম

গত বছর রেকর্ড পেছনে ফেলে সর্বোচ্চ পৌঁছেছে চীনের নিকটবর্তী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। সোমবার (৯ মে) দেশটির একটি সরকারি সমীক্ষা এ তথ্য নিশ্চিত করেছে।

চীনের ন্যাশনাল মেরিন এনভায়রনমেন্টাল মনিটরিং সেন্টারের বার্ষিক প্রতিবেদনে জানা যায়, ২০২১ সালে উপকূলীয় সমুদ্রের স্তর ৮৪ মি.মি. (৩.৩ ইঞ্চি) বেশি ছিল। যা ১৯৯৩ থেকে ২০১১ পর্যন্ত সময়ের গড় থেকেও বেশি।

প্রতিবেদনে সতর্ক করা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধি উপকূলীয় অঞ্চলের উন্নয়নের উপর ‘অবিরাম প্রভাব’ ফেলছে। কর্তৃপক্ষকে নজরদারি উন্নত করতে এবং আগাম সতর্কতা ও প্রতিরোধ প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

অপরদিকে চীনের জাতীয় সম্পদ মন্ত্রণালয়ের একটি গবেষণা ইউনিট জানায়, সমুদ্রপৃষ্ঠের উত্থানের দীর্ঘমেয়াদী প্রভাবগুলোর মধ্যে রয়েছে উপকূলীয় বাস্তুতন্ত্রের ক্ষয় এবং জোয়ারের ফলে সমতলের ক্ষতি।

এছাড়া বন্যা এবং লবণের জোয়ারে উপকূলীয় শহরগুলো বেশি ঝুঁকির সম্মুখীন হবে বলে জানিয়েছে তাদের গবেষণা। দেশটির পরিবেশ মন্ত্রণালয় এ আগে জানিয়েছিল, আগামী ৩০ বছরে উপকূলীয় জলস্তরে আরও ৫৫ মিমি থেকে ১৭০ মিমি বৃদ্ধি পাবে। খবর রয়টার্স।

১৯৮০ সাল থেকে চীনের চারপাশে উপকূলীয় সমুদ্রের স্তর বছরে গড়ে ৩.৪ মিলিমিটার করে বাড়ছে। যা একই সময়ের মধ্যে বিশ্বব্যাপী হারের চেয়ে বেশি। যদিও চীনের উপকূলীয় জলের তাপমাত্রা বিগত বছরগুলোর চেয়ে কমছে।

টিএম