images

আন্তর্জাতিক

মায়ের হাত নেই, পা দিয়েই সন্তান লালন পালন

আন্তর্জাতিক ডেস্ক

০৯ মে ২০২২, ০৮:০৩ এএম

Failed to load the video

বেলজিয়ামের শিল্পী সারাহ তালবি, জন্মগতভাবে হাত নেই। তারপরও থেমে থাকেনি সংগ্রামী এ নারীর জীবন, গর্ভধারণ করেছেন, হয়েছেন মা। হাত নেই তবুও পরম মমতায় লালন করছেন সন্তানকে।

লড়াকু তালবির সন্তান লালন পালনের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, পা দিয়ে ছোট্ট সন্তানের জামা খুলছেন, তার পর অন্য একটি জামা পরিয়ে দিচ্ছেন।

নিজের ইউটিউব চ্যানেলে আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে ভিডিওটি পোস্ট করেছিলেন তালবি। সেই ভিডিওটির একটি সংক্ষিপ্ত রূপ ছড়িয়ে পড়েছে দিকে দিকে।

হাত ছাড়াই বেলজিয়ামে জন্ম হয়েছিল সারাহর। তবে কেন এমনভাবে তার জন্ম তার কোনো ব্যাখ্যা ডাক্তাররা দিতে পারেননি। তবে এর কারণে কারো করুণার পাত্র হতে চাননি তিনি। ছোটবেলা থেকেই খেতে, পোশাক পরতে এবং চুল আচড়াতেও পায়ের ওপর নির্ভর করে। 

এছাড়া পা দিয়ে অন্যান্য কাজ যেমন- শাকসবজি কাটা, মেকআপ করাসহ অন্যান্য জরুরি কাজের দক্ষতা অর্জন করেন। এখন তার কন্যারও সব যত্ন তিনি নিজেই নেন।

সারাহ বলেন, 'আমি আমার মেক-আপ করি, পোষাক করি, রান্না করি, লিলিয়ার দেখাশোনা করি, আমি যা চাই তা করতে পারি।'

সারাহ একজন শিল্পী এবং তার মেয়ের নাম লিলিয়া। সারাহ তাকে বিছানা থেকে নামিয়ে দেয় এবং তারপর তাকে স্কুলের জন্য প্রস্তুত হতে সাহায্য করে। সারাহ স্বীকার করেছেন যে, মেয়ের জন্মের পর তাকে পায়ে করে তুলতে ভয় পেয়েছিলেন তবে পরে তিনি এতে অভ্যস্ত হয়ে যান।

হাত না থাকার পরও সারাহ অনেকটা স্বাভাবিকভাবেই কাজকর্ম করতে পারেন। তার এমন দক্ষতা দেখে অবাক হন প্রতিবেশীরাও। আশপাশের মানুষকে সারাহকে কাছের মানুষ হিসেবে গ্রহণ করেছেন।

টিএম