images

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞার মধ্যেও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২৩, ০২:০৮ পিএম

পাশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যেও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হচ্ছে রাশিয়া। স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, ক্রমাগত নিষেধাজ্ঞার মুখেও বছরের শেষে রাশিয়ার অর্থনীতিতে প্রবৃদ্ধি হয়েছে। দেশটিতে আর্থিক খাতে স্থিতিশীলতা ও সমৃদ্ধি এসেছে। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক টিভি অনুষ্ঠানে বলেছেন,  বাহ্যিক চাপ এবং পূর্বের নেতিবাচক পূর্বাভাস দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ সত্ত্বেও ২০২৩ সালে রাশিয়ার জিডিপিতে ২.৩ শতাংশ প্রবৃদ্ধির সম্ভাবনা আছে।

আরও পড়ুন: গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে রাশিয়া

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার বিদেশী ঋণ কমছে। এটা দেশটির সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, আর্থিক স্থিতিশীলতাকেও নির্দেশ করে।

রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংকের মতে, সরকারি ঋণ ৪৬ বিলিয়ন থেকে কমে ৩২ বিলিয়ন ডলারে নেমে এসেছে। বেসরকারি বৈদেশিক ঋণও ৩৩৭ বিলিয়ন থেকে নেমে ২৭৯ বিলিয়ন ডলারে হ্রাস পেয়েছে।

দেশের শিল্প ও উৎপাদন ক্রমাগতভাবে ৩.৬ শতাংশ এবং ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন: পুতিন-জয়শঙ্কর বৈঠক, মোদিকে রাশিয়ায় আমন্ত্রণ

স্থির মূলধন বিনিয়োগ ২০২৩ সালে ১০ শতাংশ বেড়েছে। এটা মাঝারি মেয়াদে টেকসই সমৃদ্ধির ইঙ্গিত দেয়। এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, বিনিয়োগকারীরা তহবিল সরবরাহ করবে, উৎপাদন প্রসারিত হবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

রুশ ব্যাঙ্কগুলো ৩ ট্রিলিয়ন রুবল উপার্জন করবে বলে অনুমান করা হচ্ছে। এখন দেশটিতে বেতন বাড়ছে এবং বেকারত্ব বর্তমানের সর্বনিম্ন তিন শতাংশে দাঁড়িয়েছে।  সেখানে বিভিন্ন কোম্পানির লাভ ২৪ শতাংশ বেড়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ