images

আন্তর্জাতিক

পুতিন-জয়শঙ্কর বৈঠক, মোদিকে রাশিয়ায় আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২৩, ০২:১০ পিএম

রাশিয়া সফরে গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সফরের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া।

বুধবার ক্রেমলিনে পুতিন-জয়শঙ্কর বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। স্বাভাবিকভাবেই সেখানে ইউক্রেন প্রসঙ্গ গুরুত্ব পেয়েছে। খবর ডয়চে ভেলের

জয়শঙ্করকে পুতিন বলেছেন, 'আমাদের বন্ধু মোদি রাশিয়ায় এলে আমরা খুবই খুশি হব। আমি জানি মোদি শান্তিপূর্ণভাবে ইউক্রেন সংকট মেটাতে চান। এখন বিষয়টির গভীরে যেতে হবে। আমিও আরও তথ্য শেয়ার করতে চাই।'

আরও পড়ুন: বাড়িতে ঢুকে পড়ল বাঘ!

জয়শঙ্কর পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়া গেছেন। তিনি পুতিন ছাড়াও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভের সঙ্গে বৈঠক করেছেন। পুতিনের সঙ্গে বৈঠকের পর জয়শঙ্কর বলেছেন, আগামী বছর পুতিন ও মোদির শীর্ষবৈঠক হবে বলে তিনি আত্মবিশ্বাসী।

পুতিন বলেছেন, 'দুই দেশের মধ্য়ে বাণিজ্যের পরিমাণ বেড়েছে। বিশেষ করে তেল ও উচ্চ প্রযুক্তির ক্ষেত্রে বিনিময় বেড়েছে।'

জয়শঙ্কর গত মঙ্গলবার রাশিয়ার উপ প্রধানমন্ত্রী মান্তুরভের সঙ্গেও বৈঠক করেছেন। সেখানে মূলত আর্থিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশের মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তিও সই হয়েছে। যার মধ্যে অন্যতম হলো তামিলনাড়ুতে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন নিয়ে।

আরও পড়ুন: উপমহাদেশে বরফ ছিল বিলাসী পণ্য, আসতো আমেরিকা থেকে!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর প্রবল চাপ সত্ত্বেও ভারত এখনো পর্যন্ত জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। তারা ভোটদানে বিরত থেকেছে। রাশিয়া থেকে ভারতের তেল কেনার পরিমাণও প্রচুর বেড়েছে। এ নিয়েও পশ্চিমা চাপ উপেক্ষা করেছে ভারত।

জয়শঙ্কর বলেছেন, 'দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করতে হবে।'

একে