images

আন্তর্জাতিক

রাশিয়ার হয়ে যুদ্ধ করছেন নেপালি তরুণরা, উদ্বিগ্ন সরকার

আন্তর্জাতিক ডেস্ক

২১ ডিসেম্বর ২০২৩, ১০:৪২ পিএম

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হয়ে যুদ্ধ করছেন নেপালের তরুণরা। এ যুদ্ধে প্রাণ হারিয়েছেন অন্তত ছয়জন নেপালি যোদ্ধা। এ খবরে উদ্বেগ প্রকাশ করেছেন নেপাল সরকারের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। সেই থেকে চলছে প্রায় সারা বিশ্বের অর্থনীতিকে নাড়িয়ে দেওয়া এক যুদ্ধ।

যুদ্ধ শুরুর পর ইউক্রেনে হামলা চালানোর জন্য জাতিসংঘের নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয় নেপাল। অথচ সেই দেশ থেকেই কিনা রাশিয়ার হয়ে যুদ্ধে অংশ নিতে দেশ ছেড়েছেন অনেক তরুণ!

আরও পড়ুন: শীতে তীব্র যুদ্ধের প্রস্তুতি রাশিয়ার, ক্লান্ত ইউক্রেনের সেনারা!

গত ৪ ডিসেম্বর নেপালের গণমাধ্যমগুলো জানায়, ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত রুশ বাহিনীতে যোগ দিয়ে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ছয়জন নেপালি। এক সপ্তাহ পর নেপালের প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে আসে সেই খবরের বিস্তারিত৷ দ্যা কাঠমান্ডু পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল বলেন, ‘‘ইউক্রেনের সেনাবাহিনী যে (রাশিয়ার হয়ে যুদ্ধে অংশ নেওয়া) কিছু নেপালিকে বন্দী করে রেখেছে- এমন তথ্য আমরা সরকারিভাবে পেয়েছি৷ নেপালিরা ইউক্রেনের্ সেনাবাহিনীর হয়ে কাজ করছে- এমন তথ্যও পাওয়া গেছে। ভ্রমণ বা পড়াশোনা করার ভিসা নিয়ে রাশিয়ায় যাওয়া কিছু নেপালিকে রুশ সেনাবাহিনীতে নেওয়া হয়েছে। তাদের মধ্যে ছয়জন মারা গেছেন। সদ্য পাওয়া খবর অনুযায়ী, এই মুহূর্তে ২০০ জনের বেশি নেপালি রাশিয়ার সেনাবাহিনীর সেবায় নিয়োজিত। এটা আমাদের জন্য নতুন এবং কঠিন এক চ্যালেঞ্জ।''

নেপালের জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তা দীপেন্দ্র বাহাদুর সিং অবশ্য মনে করেন কঠিন হলেও আলোচনার মাধ্যমে এ সংকট  মোকাবেলা করা সম্ভব, ‘‘(ইউক্রেন) যুদ্ধ নিয়ে এই মুহূর্তে যে সংকট দেখা দিয়েছে, তা শুধু নেপাল এবং রাশিয়া আর নেপাল এবং ইউক্রেনের মধ্যে কূটনৈতিক পর্যায়ের আলোচনার মাধ্যমেই নিরসন করা সম্ভব। রাষ্ট্রের দায়িত্ব নাগরিকদের রক্ষা করা। তবে রাষ্ট্রের অনুমতি ছাড়া এবং যুদ্ধের ঝুঁকি অগ্রাহ্য করে ভিন দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়া যে অবৈধ এটা তাদেরও (নাগরিক) বুঝতে হবে৷''

ভারত ও ব্রিটেনের সেনাবাহিনীতে নেপালি সেনা

এমনিতে নেপালিদের অন্য দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়ার সুদীর্ঘ ইতিহাস রয়েছে। বিশেষ করে ভারত ও ব্রিটেনের সেনাবাহিনীতে নেপালিরা যোগ দিয়ে আসছে ১৯৪৭ সাল থেকে। তবে ওই দুই দেশের সেনাবাহিনীতে যোগ দেওয়ার বিষয়টি ঐতিহাসিক এক ত্রিপাক্ষিক চুক্তির ফল। 

আরও পড়ুন: ফিলিস্তিনিদের লাশগুলোও ইসরায়েলি বর্বরতা থেকে মুক্তি পাচ্ছে না  

১৯৪৭ সালে ভারত উপমহাদেশে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের সময় ভারত ও ব্রিটেনের সেনাবাহিনীতে কর্মরত গুর্খা সেনাদের অধিকার রক্ষার্থে তিন দেশের মধ্যে এক চুক্তি সাক্ষরিত হয়। সেই চুক্তির ধারাবাহিকতায় এখনেও প্রতি বছর ভারত ও ব্রিটেনের সেনাবাহিনীতে যোগ দেন নেপালিরা।

তবে রাশিয়ার সঙ্গে নেপালের সেরকম কোনো চুক্তি হয়নি। তা সত্ত্বেও গোপনে নাগরিকদের একাংশের রাশিয়ায় গিয়ে ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়ার খবরে নেপাল সরকার উদ্বিগ্ন। 

এক বিবৃতিতে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নেপালের যেসব নাগরিক রাশিয়া বা ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে গেছেন, তারা কার্যত অবৈধ কাজ করেছেন। কারণ, এই দু’টি দেশের সঙ্গে নেপালের সেরকম কোনো চুক্তি নেই। বিবৃতিতে জানানো হয়, নেপালিদের আর রণাঙ্গণে না পাঠিয়ে অবিলম্বে দেশে ফেরত পাঠানোর জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে পুষ্প কমল দাহালের সরকার।

সূত্র : ডয়চে ভেলে

এমইউ