images

আন্তর্জাতিক

আরও দু’টি পণ্যবাহী জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৩ পিএম

লোহিত সাগরে দু’টি পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। শুক্রবার এ হামলার ঘটনা সংঘটিত হয়।

আল-মাসিরাহ টিভিতে প্রচারিত একটি বিবৃতিতে হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, "আমরা দু’টি কনটেইনার জাহাজের বিরুদ্ধে একটি সামরিক অভিযান চালিয়েছি যেগুলো ইসরায়েলের দিকে যাচ্ছিল।"

"আমরা দু’টি ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজ এমএসসি আলনিয়া এবং এমএসসি প্যালেটিয়াম:৩-কে আক্রমণ করেছিলাম। সারি বলেন, "দু’টি জাহাজের ক্রুরা আমাদের নৌ-বাহিনীর ডাকে সাড়া দিতে অস্বীকার করার পরে ওই অভিযানটি চলানো হয়েছিল।"

আরও পড়ুন: গাজায় জিম্মিদের হত্যার পর ইসরায়েলে তীব্র বিক্ষোভ

তিনি আরও বলেন যে "গাজা উপত্যকায় আরও খাদ্য ও ওষুধ সরবরাহের অনুমতি না দেওয়া পর্যন্ত তার সেনারা কোনো জাহাজকে ইসরায়েলি বন্দরগুলোতে যেতে দিবে না।’

সৌদিভিত্তিক আল-আরাবিয়া টিভির খবরে আরও বলা হয়েছে যে লাইবেরিয়ার পতাকাবাহী একটি পণ্যবাহী জাহাজে ইয়েমেন থেকে একটি ক্ষেপণাস্ত্র  হামলা হয়েছে এবং ওই সময় জাহাজটিতে আগুন ধরে যায়।

এর আগে বৃহস্পতিবার, হুথিরা বলেছে যে তারা লোহিত সাগরে বোমা বোঝাই ড্রোন দিয়ে একটি পণ্যবাহী জাহাজে আক্রমণ করেছিল।

আরও পড়ুন: কুয়েতের আমির শেখ নওয়াফ আর নেই

মঙ্গলবার হুথি গোষ্ঠী বলেছে যে তারা লোহিত সাগরে ইসরায়েল-গামী নরওয়েজিয়ান জাহাজে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

১৯ নভেম্বর হুথি যোদ্ধারা লোহিত সাগরে গ্যালাক্সি লিডার নামের একটি বাণিজ্যিক জাহাজকে আটক করে এবং সেটিকে হোদেইদায় নিয়ে আসে।

বর্তমানে হুথি গোষ্ঠী ইয়েমেনের রাজধানী সানা এবং কৌশলগত বন্দর শহর হোদেইদাহ-সহ উত্তর ইয়েমেনের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে।

সূত্র : জিনহুয়া

এমইউ