images

আন্তর্জাতিক

গাজা যুদ্ধ নিয়ে পুতিনের সঙ্গে কথা বলতে রাশিয়ায় ইরানি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৯ পিএম

গাজা যুদ্ধ নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে রাশিয়ায় গেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসি। ইরানি প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়া সফরকালে তিনি গাজায় বোমা হামলা বন্ধ, গাজা অবরোধ প্রত্যাহার ও ফিলিস্তিনে সাহায্য পৌঁছানোর বিষয়ে আলোচনা করবেন এবং এ বিষয়ে চেষ্টা চালাবেন। 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে বৃহস্পতিবার মস্কো গেছেন রায়িসি। মস্কোর উদ্দেশে তেহরান ত্যাগের আগে বিমান বন্দরে তিনি এসব কথা বলেন।

গাজাসহ আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের উপায় নিয়েও রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা হবে বলে জানিয়েছেন ইরানি প্রেসিডেন্ট। রায়িসি বলেন, জ্বালানি, শিল্প ও কৃষি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়ানোর সুযোগ রয়েছে।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের হামলায় আরও ২ ইসরায়েলি সেনা নিহত 

তিনি আরও বলেন, উভয় দেশই আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে অত্যন্ত গুরুত্ব দেয় এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে দুই দেশের মধ্যে দৃষ্টিভঙ্গিগত মিল রয়েছে।

অর্থনৈতিক, সামরিক ও নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে বিশেষ করে মার্কিন প্রভাব মোকাবিলায় ইরান ও রাশিয়া ঐক্যবদ্ধভাবে কাজ করছে।

অপরদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরায়েলের পাশবিক গণহত্যা চলমান থাকা সত্ত্বেও ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা আগ্রাসী বাহিনীর জন্য যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি ক্রমবর্ধমান হারে দুর্বিসহ করে তুলেছেন।

তিনি গতকাল কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আবদুর রহমান বিন জাসিম আল থানির সঙ্গে এক ফোনালাপে এ মন্তব্য করেন। তিনি বলেন, এখন পর্যন্ত দখলদার ইসরায়েলি বাহিনীর আগ্রাসন শক্ত হাতে প্রতিহত করেছে প্রতিরোধ সংগঠনগুলো।

ইরানের শীর্ষ কূটনীতিক বলেন, যুদ্ধের পরিস্থিতি যেভাবে এগুচ্ছে তাতে আগ্রাসী ইসরায়েলি সেনাদের জন্য সামনের দিনগুলো হবে আরও বেশি বিভীষিকাময়।

আরও পড়ুন: ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে জটিলতা বাড়াচ্ছে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র 

ইসরায়েলের চলমান বর্বর আগ্রাসন মোকাবেলায় প্রতিরোধ যোদ্ধারা বড় রকমের প্রতিরক্ষা পরিকল্পনার ছক এঁকেছেন বলে একজন হামাস নেতা মন্তব্য করার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী এই ভবিষ্যদ্বাণী করলেন।

হামাসের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান আলি বারাকা মঙ্গলবার লেবাননের আল-অহেদ নিউজ ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা নিশ্চিত যে এই যুদ্ধে আমরা বিজয়ী হবো। আমরা ফিলিস্তিনি নাগরিকদের আশ্বস্ত করছি যে প্রতিরোধ ফ্রন্টের কাছে সমস্ত ফিলিস্তিনি বন্দীকে মুক্ত করার প্রয়োজনীয় শক্তি রয়েছে।”

বুধবারের ফোনালাপে ইরান ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীরা অবরুদ্ধ গাজা উপত্যকার নারী ও শিশুদের ওপর ইসরায়েলি সেনাদের ভয়াবহ গণহত্যা অভিযানে তীব্র নিন্দা জানান। তারা গাজা যুদ্ধ স্থায়ীভাবে বন্ধ করার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস যে প্রচেষ্টা চালাচ্ছেন তার প্রতি সমর্থন জানান।

সূত্র : প্রেস টিভি

এমইউ