images

আন্তর্জাতিক

চীনা ড্রোন নির্মাতা কোম্পানির বিষয়ে তদন্ত করবে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২৩, ০২:০৮ পিএম

চীনা ড্রোন নির্মাতা কোম্পানির বিষয়ে তদন্ত করবে মার্কিন যুক্তরাষ্ট্র! গত ৩০ নভেম্বর মার্কিন ১১ আইনপ্রণেতা বাইডেন প্রশাসনকে জাতীয় নিরাপত্তার বিষয়ে উদ্বেগ জানিয়ে চীনা রোবোটিক্স কোম্পানি অটেলের বিষয়ে তদন্ত করার আহ্বান জানিয়েছে। এ বিষয়ে একটি চিঠি দিয়েছে তারা।

চিঠিতে বলা হয়েছে, অটেল রোবোটিক্স প্রকাশ্যে চীনের পিপলস লিবারেশন আর্মির সাথে যুক্ত। চীনের স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা এবং স্থানীয় সরকারগুলো অটেল ড্রোন ক্রয় এবং পরিচালনা করছে। এটি মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য সরাসরি হুমকি হয়ে দাঁড়িয়েছে।

পেন্টাগন বলেছে যে, তারা আইন প্রণেতাদের চিঠির জবাব দেবে। বাণিজ্য ও ট্রেজারি বিভাগ তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।চিঠির একজন স্বাক্ষরকারী রিপাবলিকান প্রতিনিধি এলিস স্টেফানিক বলেছেন, কমিউনিস্ট চীনে তৈরি অটেল ড্রোনগুলো একটি অগ্রহণযোগ্য জাতীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করে। তার মতে এই প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রে কাজ করার অনুমতি দেওয়া উচিত নয়।

আরও পড়ুন: চীনে প্রবেশে ভিসা লাগবে না ৬ দেশের নাগরিকদের

২০২০ সালে চীনের বাণিজ্য বিভাগ চীন ভিত্তিক ড্রোন প্রস্তুতকারক ডিজেআই এর উপর রফতানি নিষেধাজ্ঞা আরোপ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া ড্রোনগুলোর ৫০ শতাংশেরও বেশি ডিজেআই দ্বারা তৈরি করা হয়। মার্কিন জননিরাপত্তা বিষয়ক সংস্থাগুলোর ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় ড্রোন এটি।

চীনের একটি বৃহৎ ড্রোন উৎপাদন শিল্প রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে এসব ড্রোন রফতানি করা হয়।

একে