images

আন্তর্জাতিক

মুক্তি পাওয়া ফিলিস্তিনি বন্দীকে ইসরায়েলিদের মারধর

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ১০:২৫ এএম

মুক্তি পাওয়া ফিলিস্তিনি বন্দী বলেছেন যে তাকে ইসরায়েলি কারারক্ষীরা মারধর করেছিল। আল-জাজিরা এ খবর প্রকাশ করেছে।

ফিলিস্তিনের জেনিনের একজন কিশোর মোহাম্মদ নাজ্জাল যখন আল-জাজিরা আরবিকে সাক্ষাত্কার দিচ্ছিলেন, তখন তিনি এ মারধরের কথা জানান। 

ওই সময় দেখা যায় যে ওই কিশোরের হাত ব্যান্ডেজ দিয়ে মোড়ানো। তার হাত ভেঙে যাওয়ার কারণে তা গলার সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে।

আরও পড়ুন: ৩ ফিলিস্তিনি ছাত্রকে গুলি: এক মার্কিন ব্যক্তি অভিযুক্ত

নাজ্জাল বলেন, এক সপ্তাহ আগে ইসরায়েলি রক্ষীরা তাকে কারাগারে মারধর করার পর তার হাত ও আঙুল ভেঙে যায়। এছাড়া তিনি দাবি করেন যে তাকে এভাবে মারার পরও তার কোনো চিকিৎসা করা হয়নি।

ইসরায়েলিরা তাকে ছেড়ে দেওয়ার পর রেড ক্রস তার চিকিৎসা করে। তারা তার হাত ব্যান্ডেজ দিয়ে মুড়িয়ে এবং প্লাস্টার করে তা গলার সঙ্গে ঝুলিয়ে দেন।

ফিলিস্তিনি কিশোর মোহাম্মদ নাজ্জাল বলেন, তারা আমাকে কোনো চিকিৎসা সেবা দেয়নি। তারা আমার হাত ভেঙে দিয়েছে - এখন আমি আমার আঙুল নাড়াতে পারছি না।

নাজ্জাল জানান, কারাগারে ফিলিস্তিনি বন্দীদের অবস্থা খুব খারাপ। নেগেভ মরুভূমিতে তাকে যে কারাগারে রাখা হয়েছিল সেখানে ফিলিস্তিনি বন্দীদের সঙ্গে খুব খারাপ আচরণ করা হয়। এটা একটি কুখ্যাত জেল।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের ফসল, জমি চুরি করছে ইসরায়েলিরা

তিনি বলেন, কারাবন্দী বৃদ্ধ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিরা তাদের পা দিয়ে পাড়া দেয়। আমি তরুণ- এ ধরনের অত্যাচার আমি সহ্য করতে পারি, কিন্তু বৃদ্ধরা এটা কীভাবে সহ্য করবে।

নাজ্জালের অশ্রুসিক্ত মা, তার পাশে দাঁড়িয়ে বলেন, তার ছেলের সঙ্গে কী ঘটছে তা তিনি জানেন না। কারণ, তাকে তার ছেলের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। এমনকি তাকে জেলে ডেকে তার ছেলের বিষয়ে কিছু বলা হয়নি এবং তাকে কোনো ধরনের তথ্যও দেয়নি ইসরায়েলিরা।

সূত্র : আল-জাজিরা

এমইউ