images

আন্তর্জাতিক

নাম উল্লেখ না করে চীন ও পাকিস্তানকে ভারতের কড়া বার্তা

আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২৩, ০৬:১৩ পিএম

নাম উল্লেখ না করে চীন ও পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ভারত। দেশটি জানিয়েছে, তারা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুক্ত ও স্বাধীন বাণিজ্য এবং আন্তর্জাতিক স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে। এভাবেই ভারতীয় কর্তৃপক্ষ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের একাধিপত্য বিস্তারের বিপক্ষে কথা বলেছে। একইসাথে তারা পাকিস্তানের বিষয়ে বলেছে, “যারা উগ্রবাদে মদদ এবং অর্থ দেয় তাদের বিরুদ্ধে পদক্ষেপ জরুরি।”

ভারতের গণমাধ্যমগুলো বলছে, ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুক্ত ও স্বাধীন বাণিজ্য এবং আন্তর্জাতিক স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে রয়েছে ভারত। এই অঞ্চলে প্রত্যেকটি দেশেরই নিজের নিজের সার্বভৌমত্ব এবং সীমান্ত রক্ষার অধিকার রয়েছে। দক্ষিণ চীন সাগরের বর্তমান পরিস্থিতিই বিশ্বের নজর সে দিকে ঘুরিয়ে দিয়েছে। আসিয়ান গোষ্ঠীভুক্ত এবং আরও আমন্ত্রিত দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে নাম না করে চীনকে এই বার্তাই দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।’

আরও পড়ুন: ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে মোদি যা বললেন

আসিয়ান বৈঠকে রাজনাথকে বলতে শোনা যায়, ‘দক্ষিণ চীন সাগর-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সর্বদাই স্থিতাবস্থার পক্ষে রয়েছে ভারত।’ এই এলাকায় আন্তর্জাতিক সমুদ্রসীমায় নৌ চলাচলের স্বাধীনতা, বিমান চলাচল এবং মুক্ত বাণিজ্যের পক্ষে কথা বলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। 

একইসাথে তিনি চীনের নাম উল্লেখ না করে বলেন, “দক্ষিণ চীন সাগরে অশান্তির যে পরিবেশ রয়েছে, তার দিকে এখন বিশ্ব তাকিয়ে রয়েছে। ভারত তাই এই অঞ্চলে স্বাধীন ও মুক্ত বাণিজ্য এবং স্থিতাবস্থা বজায় রাখার পক্ষে।’’

আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগে যুবকের বিশেষ অঙ্গ কর্তন

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ‘এই এলাকার প্রতিটি দেশের নিজের সার্বভৌমত্ব এবং সীমানা রক্ষার অধিকার আছে। আলোচনার মাধ্যমে এই বিবাদের মীমাংসা হবে।” উগ্রবাদের প্রশ্নে নাম উল্লেখ না করে পাকিস্তানকে নিশানা করে তিনি বলেন, “যারা উগ্রবাদে মদদ এবং অর্থ দেয় তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া জরুরি।”

ভারতীয় কর্তৃপক্ষের অভিযোগ, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একাধিপত্য বিস্তারের চেষ্টা করে চলেছে চীন। বিশেষ করে দক্ষিণ চীন সাগর অঞ্চলে সংশ্লিষ্ট অন্যান্য দেশকে চাপে রেখে নিজেদের কৃতিত্ব স্থাপন করতে চেয়েছে বেইজিং।

সূত্র : এবিপি

এমইউ