images

আন্তর্জাতিক

বিদ্রোহী হামলায় চ্যালেঞ্জে চীন-মিয়ানমার বাণিজ্য!

আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২৩, ০৬:২১ পিএম

উত্তর-পূর্ব মায়ানমারে চীন-মিয়ানমার সীমান্তে তিনটি জাতিগত গোষ্ঠীর সমন্বিত আক্রমণ আঞ্চলিক স্থিতিশীলতার বিষয়ে চীনের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করেছে বলে মনে করছেন বার্মিজ-আমেরিকান বিশ্লেষক মিমি উইন বায়ার্ড। তিনি বলেন, চীনকে এখন সিদ্ধান্ত নিতে হবে যে এটি স্থিতিশীলতা বা প্রভাব।

ভয়েস অফ আমেরিকার সাথে এক সাক্ষাত্কারে বিশ্লেষক বলেছেন যে, চীন-মিয়ানমার সীমান্তে সাম্প্রতিক আক্রমণের ফলে অসংখ্য সামরিক পোস্ট দখল, প্রধান সড়ক নিয়ন্ত্রণ এবং ১০০ জনেরও বেশি সেনা আত্মসমর্পণ করেছে।

খবরে বলা হয়েছে, চীন সীমান্তের কাছে উত্তরাঞ্চলীয় শান রাজ্যে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স গত ২৭ অক্টোবর 'অপারেশন ১০২৭' শুরু করে। এর মধ্যে মিয়ানমারের ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং আরাকান আর্মি অন্তর্ভুক্ত ছিল।

আরও পড়ুন: মিয়ানমারে জান্তার ভয়ে গ্রাম ছেড়ে পালাচ্ছে মানুষ

শিক্ষা বিষয়ে ডক্টরেট ডিগ্রিধারী মিমি উইন বায়ার্ড মার্কিন সেনাবাহিনীর সাবেক লেফটেন্যান্ট কর্নেল। তিনি ২০০৭ সাল থেকে এশিয়া-প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজের সঙ্গে যুক্ত রয়েছেন। মার্কিন-মিয়ানমার সম্পর্ক এবং দক্ষিণ-পূর্ব এশীয় নিরাপত্তা গতিবিদ্যায় বিশেষ অভিজ্ঞ তিনি। তিনি বলেছিলেন যে, এই সংস্থাগুলোর উপর চীনের কোন কর্তৃত্ব নেই।

এই বিশ্লেষক বলেন, চীনকে অবশ্যই একটি সিদ্ধান্ত নিতে হবে। তারা তাদের সীমান্তে স্থিতিশীলতা এবং মিয়ানমারে তাদের সমস্ত বিনিয়োগের জন্য স্থিতিশীলতা চায় কি না। তারা এমন কাউকে চায় যাকে তারা ক্ষমতায় প্রভাবিত করতে পারে কারণ সামরিক সরকারগুলো সর্বদাই কারসাজি করে।

তিনি বলেন, চীন মিয়ানমার থেকে নির্বাচিত সরকারের চেয়ে সামরিক শাসনের সময় বেশি লাভবান হয়েছে। চীনারা বিনামূল্যে সহায়তা প্রদান করে না কারণ এটি লেনদেনমূলক।

বৃহস্পতিবার আল জাজিরা জানিয়েছে, সশস্ত্র গোষ্ঠীর সাথে কয়েকদিনের লড়াইয়ের পর মিয়ানমারের সামরিক সরকার চীনের সীমান্তের একটি গুরুত্বপূর্ণ শহর চিনশওয়েহাওর নিয়ন্ত্রণ হারিয়েছে।

আরও পড়ুন: মিয়ানমারে যুদ্ধবিমান বিধ্বস্ত, দায় স্বীকার বিদ্রোহীদের

২০২১ সালে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক জান্তা। এরপর থেকে সামরিক শাসনের বিরুদ্ধে দেশটিতে বিদ্রোহীরা একত্রিত হয়েছে।

মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন বুধবার বলেছেন যে, সরকার, প্রশাসনিক সংস্থা এবং নিরাপত্তা সংস্থাগুলো চিনশওয়েহতে আর উপস্থিত নেই।

চীনের ইউনান প্রদেশের সীমান্তবর্তী শহর চিনশওয়েহাও মায়ানমার ও চীনের মধ্যে বাণিজ্য সহজতর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গুরুত্ব বহন করে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে যে, চীনের সাথে মিয়ানমারের ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের সীমান্ত বাণিজ্যের ২৫ শতাংশেরও বেশি চিনশওয়েহ দিয়ে গেছে।

একে