images

আন্তর্জাতিক

কেন হাঙ্গেরি সীমান্তে সেনা মোতায়েন করলো স্লোভাকিয়া? 

আন্তর্জাতিক ডেস্ক

০১ নভেম্বর ২০২৩, ০৭:৪০ পিএম

হাঙ্গেরি সীমান্তে সেনা মোতায়েন করেছে স্লোভাকিয়া। দেশটি বলছে, অনিমিয়ত অভিবাসন ঠেকাতে তারা হাঙ্গেরি সীমান্তে সেনা ও পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। সোমবার স্লোভাকিয়ার নতুন সরকার এ ঘোষণা দিয়েছে।

দেশটির সরকার জানিয়েছে, এই বছর দেশটির সীমান্তে ৪০ হাজারেরও বেশি অনথিভুক্ত অভিবাসীকে শনাক্ত করা হয়েছে। ইউরোপের পশ্চিমের দেশগুলোতে প্রবেশে ইচ্ছুক অভিবাসীরা স্লোভাকিয়াকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে।

ফলে অনিয়মিত অভিবাসীদের প্রবেশ ঠেকাতে হাঙ্গেরির সঙ্গে থাকা সীমান্ত এলাকায় শত শত পুলিশ কর্মকর্তা ও সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে দেশটির নবগঠিত সরকার।

আরও পড়ুন: গাজায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা বেড়ে ১৩

সদ্য দায়িত্ব নেওয়া দেশটির প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বলেছেন, ‘‘অনিয়মিত অভিবাসন নিয়ন্ত্রণ করতেই হবে৷’’ তিনি সবাইকে সতর্ক করে বলেছেন, এটা করা না হলে ‘উগ্রবাদের’ সঙ্গে জড়িতরাও দেশটিতে প্রবেশ করতে পারে।

সীমান্তে সেনা মোতায়েন প্রসঙ্গে বিস্তারিত কিছু জানাননি তিনি। তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া উচিত, তা বুঝতে সোমবার দিনের শেষভাগে একটি সীমান্ত এলাকা ঘুরে দেখেছেন স্লোভাকিয়ার নতুন প্রধানমন্ত্রী।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাতুস সুতাজ এস্টক বলেন, ‘‘আমরা একটি স্পষ্ট বার্তা দিতে চাই যে নতুন সরকারের সঙ্গে অনিয়মিত অভিবাসন নিয়ন্ত্রণে নতুন পদক্ষেপ এসেছে৷’’

সাংবাদিকদের তিনি আরও বলেন, সরকারিভাবে স্বীকৃত সীমান্ত পারাপার বাদে হাঙ্গেরির সঙ্গে থাকা অন্য সব সীমান্তে নজরদারির জন্য ‘বিপুলসংখ্যক সেনা’ মোতায়েন করা হবে।

সীমান্ত নিয়ে কেন উদ্বিগ্ন স্লোভাকিয়া? 

সম্প্রতি স্লোভাকিয়াকে ‘ট্রানজিট দেশ’ হিসেবে ব্যবহার করে সার্বিয়া থেকে হাঙ্গেরি হয়ে, পশ্চিম ইউরোপীয় দেশে প্রবেশ করেছেন বিপুলসংখ্যক অভিবাসী ও আশ্রয়প্রার্থী।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৮,৭৯৬

গত ৫ অক্টোবর হাঙ্গেরির সঙ্গে থাকা সীমান্তে তল্লাশি চালু করেছিল সদ্য বিদায়ী স্লোভাক সরকার। এর আগে, অনিয়মিত অভিবাসন নিয়ন্ত্রণে স্লোভাকিয়ার সঙ্গে থাকা সীমান্তে নজরদারি বাড়িয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেশী দেশ অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র ও পোল্যান্ড। এরপর, একই পথে হেঁটে হাঙ্গেরির সঙ্গে থাকা সীমান্তে নজরদারি বাড়ায় স্লোভাকিয়া।

ওই সময়, প্রতিবেশী দেশগুলো সীমান্ত নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপের সমালোচনা করেছিলেন স্লোভাকিয়ার সাবেক প্রধানমন্ত্রী লুডোভিট ওডর। পরিবর্তে, অনিয়মিত অভিবাসন নিয়ন্ত্রণে ইউরোপের সম্মিলিত সমাধানের পক্ষে পরামর্শ দিয়েছিলেন।

এই চারটি দেশই ইউরোপীয় ইউনিয়নের ভিসামুক্ত শেঙ্গেন অঞ্চলে অন্তর্ভুক্ত।

স্লোভাকিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর ১ অক্টোবর পর্যন্ত অন্তত ৪০ হাজার অনিয়মিত অভিবাসী শনাক্ত করেছে তারা। গত বছরের একই সময়ের তুলনায় সংখ্যাটি প্রায় ১১ গুণ বেশি।

সূত্র : ডয়চে ভেলে

এমইউ