images

আন্তর্জাতিক

‘গাজার মানবিক সংকট নিয়ে কাজ করতে আগ্রহী নয় ইসরায়েল’

আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২৩, ০৬:১৯ পিএম

গাজার মানবিক সংকট নিয়ে কাজ করতে আগ্রহী নয় ইসরায়েল। রোববার সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এ মন্তব্য করেছেন। তিনি বলেন, গাজার মানবিক সংকট ইস্যুতে কিছু করা, আমাদের কোনো কাজ নয়।

কিন্তু, ইসরায়েলি কর্তৃপক্ষ গাজা এবং তার উপকূলরেখার আকাশসীমা নিয়ন্ত্রণ করে। তারা গাজার মানুষ ও পণ্যের চলাচল নিয়ন্ত্রণ করে। এছাড়া ইসরায়েলের সেনাবাহিনী গাজায় অব্যাহত বোমাবর্ষণ করছে এবং বিমান হামলা করে যাচ্ছে। 

এখন পর্যন্ত ইসরায়েলি সেনাদের হামলায় সাড়ে চার হাজার ফিলিস্তিনি শহীদ হয়েছেন - যার মধ্যে প্রায় অর্ধেকই শিশু।

এরপরেও সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, ‘বিশ্ব সম্প্রদায় এ অঞ্চলে আসতে পারে এবং গাজাবাসীদের সাহায্য করতে পারে। কিন্তু, এটা আমাদের কোনো কাজ নয়।’

যখন বেনেটকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ইসরায়েল গাজায় কোনো সহায়তা দেবে কিনা? তখন তিনি জানান, গাজার মানবিক সংকট নিয়ে কাজ করতে আগ্রহী নয় ইসরায়েল।

রোববার ভিক্টোরিয়া ডার্বিশায়ারে লরা কুয়েনসবার্গের প্রোগ্রামের সময় তিনি এসব কথা বলেন। হামাসের হাতে জিম্মি থাকা বন্দীদের কথা উল্লেখ করে বেনেট জানান, মানবিক পদক্ষেপ অবশ্যই পারস্পরিক হতে হবে।

সাবেক এ ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, গাজার মানবিক সংকটের জন্য আমরা দায়ী নই। অন্যরা যদি গাজাবাসীদের যত্ন নিতে চায়, তবে তারা এটা করতে পারবে।

তিনি আরও বলেন, (হামলার আগে) ইসরায়েল গাজাবাসীদেরকে দক্ষিণে চলে যাওয়ার জন্য বলেছে। এটা হচ্ছে তাদের মানবিক পদক্ষেপ নেওয়ার প্রমাণ।

সূত্র : বিবিসি, আল-জাজিরা

এমইউ