images

আন্তর্জাতিক

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে বিভিন্ন দেশ যা বলছে

আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২৩, ০৯:৪৯ পিএম

হামাস যোদ্ধাদের সামরিক অভিযানে ইসরায়েলি সেনাবাহিনীসহ দেশটির সীমান্ত এলাকায় বসতি স্থাপনকারীরা বিপর্যস্ত হয়ে পড়েছে। ইসরায়েলের তেল আবিব, আশদোদসহ অধিকৃত অঞ্চলে আজ (শনিবার) সকালে পাঁচ হাজারেরও বেশি ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছ হামাস। ঠিক এমন সময়ে বিভিন্ন দেশ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে নানান বিবৃতি দিয়েছে।

বিভিন্ন রিপোর্ট সূত্রে বিবিসি জানতে পেরেছে যে ইরান এই ফিলিস্তিনি হামলার প্রতি সমর্থন জানিয়েছে। ইরানের সংবাদ সংস্থা আইএসএনএ-এর খবরে বলা হয়েছে যে দেশটির সর্বোচ্চ নেতা আলি খামেনির উপদেষ্টা ইসরায়েলের ওপর ফিলিস্তিনি হামলার পক্ষে কথা বলেছেন।

রহিম সাফাভি বলেছেন, "আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের অভিনন্দন জানাই, যতক্ষণ ফিলিস্তিন ও জেরুসালেমের স্বাধীনতা না আসে, আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের পাশে থাকবো", আইএসএনএ-এমনটি লিখেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র শুরুতে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই হামলার নিন্দা জানিয়ে দুই পক্ষকেই সহিংসতা বন্ধের আহবান জানায়। পরবর্তীতে এক বিবৃতিতে দেশটির ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন বলেন, ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

"আমি গভীরভাবে ইসরায়েলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আগামী দিনগুলোতে ইসরায়েলের নিরাপত্তা রক্ষা এবং সহিংসতা ও উগ্রবাদী কর্মকান্ড থেকে দেশটির বেসামরিক নাগরিকদের রক্ষায় আমাদের প্রতিরক্ষা বিভাগ কাজ করবে।"

এদিকে ইউরোপের বিভিন্ন দেশ ইসরায়েলের পক্ষে বিবৃতি দিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, "আমি সকাল বেলা ইসরায়েলি নাগরিকদের ওপর হামাসের হামলার খবরে মর্মাহত। ইসরায়েলের তাদের নিজেদের রক্ষা করার সব রকম অধিকার আছে।"

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তীব্র ভাষায় এই হামলার সমালোচনা করে বলেছেন, "আমি ক্ষতিগ্রস্থ পরিবারের প্রতি আমার পূর্ণ সমবেদনা জানাই।"

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, "নিরীহ বেসামরিক লোকদের ওপর সহিংসতা ও রকেট হামলা এখনি বন্ধ হওয়া প্রয়োজন।"

তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইউরোপিয়ান কমিশনও। সংস্থাটির প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন এই হামলাকে 'জঘন্য উগ্রবাদী হামলা' বলে বর্ণনা করেছেন।

হামাস-ইসরায়েলের চলমান সংঘাতের বিষয়ে নিজেদের অবস্থান জানিয়েছে রাশিয়া। দেশটি অবিলম্বে উভয়পক্ষের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর এবং সংযমের আহ্বান জানিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত পরিস্থিতি তীব্র রূপ ধারণ করায় মস্কো সবচেয়ে ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করছে

এ বিষয়ে রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী বলেন, "আমরা সব সময় সবার সংযত আচরণ আশা করি।"

অপরদিকে ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইসরায়েলে হামাসের যোদ্ধাদের অনুপ্রবেশের নিন্দা জানিয়ে তিনি বলেন, যে উগ্রবাদীরা ইসরায়েলে অনুপ্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী তাদের ধ্বংস করবে বলে তার দেশ বিশ্বাস করে।

অপরদিকে সৌদি আরব, তুরস্ক ও মিসর উভয়পক্ষকে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি, স্কাই নিউজজ

এমইউ