images

আন্তর্জাতিক

কানাডায় কতজন ভারতীয় বাস করেন?

আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৭:২৭ পিএম

কানাডায় প্রায় ১৪ লাখ ভারতীয় বাস করেন। এটা দেশটির মোট জনসংখ্যার ৩.৭ শতাংশ। দেশটির সাত লাখ ৭০ হাজার লোক শিখ ধর্মের অনুসারী। তারা কানাডার মোট জনসংখ্যার দুই শতাংশ। ভারত ও কানাডার মধ্যে সাম্প্রতিক কূটনৈতিক উত্তেজনা সত্ত্বেও এই দেশটিতে ভারতীয়দের উপস্থিতি কয়েক বছর ধরে বেড়েছে।

গত বছর কানাডার আদমশুমারিতে যে তথ্য পাওয়া গেছে, তাতে দেখা যায় যে অন্যান্য দেশ থেকে আসা মোট অভিবাসীর ১৮.৬ শতাংশই ভারতীয়।

টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের পর কানাডাতেই শিখ ধর্মাবলম্বীদের সংখ্যা সবথেকে বেশি। তারা সেখানকার মোট জনসংখ্যার ২.১ শতাংশ।

শুধু তাই নয়, ২০১৮ সাল থেকে কানাডায় সবচেয়ে বেশি সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থী যায় ভারত থেকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস গত বছর কানাডার আদমশুমারির ফলাফল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল।

ওই প্রতিবেদনে বলা হয়, কানাডার টরন্টো, অটোয়া, ওয়াটারলু ও ব্র্যাম্পটন শহরে সবচেয়ে বেশি ভারতীয় প্রবাসী বসতি স্থাপন করেছেন।

এর মধ্যে টরন্টো ভারতীয়দের জন্য একটি শক্ত ঘাঁটির মতো। এই শহরটি কানাডার উন্নয়নের দিক থেকে শীর্ষ বলে বিবেচিত হয়।

এগুলো ছাড়াও দেশটির ব্রিটিশ কলম্বিয়ায় অসংখ্য ভারতীয় রয়েছেন। ব্রিটিশ কলাম্বিয়ার একটি গুরুদ্বারেই হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে কানাডায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের ৪০ শতাংশই ভারতীয়।

কানাডার অর্থনীতিতেও ভারতীয়রা গুরুত্বপূর্ণ

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিসিএস, ইনফোসিস, উইপ্রোর মতো ৩০টি ভারতীয় সংস্থা কানাডায় অনেক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

কানাডায় বসবাসরত প্রবীণ সাংবাদিক গুরপ্রীত সিং বলছেন, ভারত-কানাডার সাম্প্রতিক দ্বন্দ্বের ফলে ভারতীয় সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে।

76fc7be0-586a-11ee-89ba-b1c
কানাডার স্বামীনারায়ণ মন্দিরে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

হত্যার ঠিক এক মাস আগে হরদীপ সিং নিজ্জরের সাক্ষাৎকার নিয়েছিলেন গুরপ্রীত সিং।

তিনি বলেন, “এই মুহূর্তে কানাডায় থাকা ভারতীয়দের মধ্যে উদ্বেগ রয়েছে। দুই দেশের মধ্যকার উত্তেজনাপূর্ণ সম্পর্ক অভিবাসন নীতির ওপরে কতটা প্রভাব ফেলবে, তা নিয়ে বিশেষভাবে চিন্তিত তারা।

“দুই দেশের ভিসা নেওয়ার ব্যবস্থা বা ব্যবসা বাণিজ্য কতটা প্রভাবিত হবে সেটাও ভাবছেন ভারতীয়রা। একটা অনিশ্চিত পরিস্থিতি তৈরি হয়েছে।” বলছিলেন গুরপ্রীত সিং।

ফোর্বস এ বছর একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে যে ২০১৩ সালের পর থেকে কানাডায় ভারতীয় অভিবাসীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে।

কানাডায় বসবাসরত ভারতীয়দের একটি বড় অংশ শিক্ষার্থী। আবার এমন শিক্ষার্থীরাও আছেন যারা আগামী বছরগুলোতে সেখানে যাওয়ার পরিকল্পনা করছেন।

লাইভমিন্ট সংবাদপত্র অবশ্য তাদের এক প্রতিবেদনে কয়েকজন বিশেষজ্ঞের উদ্ধৃতি দিয়ে লিখেছে যে পরিবর্তিত পরিস্থিতি কানাডায় বসবাসরত ভারতীয় বা ভারতীয় শিক্ষার্থীদের ওপর বড় ধরনের প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে না।

এর পিছনে যুক্তি হলো যে বর্তমানে কানাডিয়ান প্রশাসন বা ইমিগ্রেশন সার্ভিসের কাছ থেকে এমন কোনো তথ্য দেওয়া হয়নি, যা ভারতীয় প্রবাসীদের জন্য উদ্বেগের কারণ হবে।

সূত্র : বিবিসি, কুপডব্লিউবি

এমইউ