images

আন্তর্জাতিক

ইউক্রেনের ১৯ ড্রোন ভূপাতিতের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৮ পিএম

ইউক্রেনের ১৯ ড্রোন ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। বৃহস্পতিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে। 

দেশটি জানিয়েছে, তারা ক্রিমিয়া, কৃষ্ণ সাগর এবং অন্যান্য রাশিয়ান অঞ্চলে এসব ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের ড্রোন হামলা প্রতিহত করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে, ‘২০ থেকে ২১ সেপ্টেম্বর রাতে রাশিয়ান ফেডারেশনের বিভিন্ন স্থানে প্রাণঘাতী ড্রোন দিয়ে উগ্রবাদী হামলা করেছে ইউক্রেন। রাশিয়ান সেনারা তাদের এ হামলা ব্যাহত করেছে।’

আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাইডেনের আহ্বান

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কৃষ্ণ সাগর, বিভিন্ন রুশ এলাকা এবং ক্রিমিয়া প্রজাতন্ত্রের ভূখণ্ডের ওপর দিয়ে আসা ১৯ ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে। কুরস্ক, বেলগোরোড এবং ওরিওল অঞ্চলে একটি করে ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে।’

রাশিয়ার বেলগোরোড এবং কুরস্ক অঞ্চল পূর্ব ইউক্রেনের সীমান্তে, অন্যদিকে ওরিওল রাজধানী মস্কোর কাছাকাছি এলাকায় অবস্থিত। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় হতাহতের বা সম্ভাব্য ক্ষয়-ক্ষতির বিষয়ে কোনো বিশদ বিবরণ দেয়নি।

আরও পড়ুন: রাশিয়ার ২৭ ড্রোন ধ্বংস করেছে ইউক্রেন

অপরদিকে ইউক্রেন ক্রিমিয়া অঞ্চল পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দিয়েছে। তারা সেখানে ব্যাপক বিমান হামলা শুরু করেছে। এ ক্রিমিয়া অঞ্চলটিকে রাশিয়া ২০১৪ সালে জয় করেছে।

বুধবার ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তাদের বাহিনী ক্রিমিয়ার সেভাস্তোপলের কাছে একটি রুশ সামরিক কমান্ড পোস্টে সফলভাবে হামলা করেছে। 

তবে ক্রিমিয়ার রাশিয়ান কর্তৃপক্ষ এই ঘটনাকে খাটো করে বলেছে যে ইউক্রেনের হামলা সফলভাবে প্রতিহত করা হচ্ছে।

সূত্র : আল-জাজিরা

এমইউ