images

আন্তর্জাতিক

৭৩তম জন্মদিনে মোদির অজানা তথ্য

আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩০ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭৩তম জন্মদিন আজ। এ উপলক্ষে নানা উপহারের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাজনের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি। জন্মদিনে একগুচ্ছ প্রকল্পের উদ্ভোধন করবেন তিনি। মোদির দল বিজেপিও তার জন্মদিন পালনে একাধিক কর্মসূচি হাতে নিয়েছে।

চলুন মোদির সম্পর্কের কিছু তথ্য নেয়া যাক-
নরেন্দ্র মোদি ভারত স্বাধীন হওয়ার তিন বছর পর (১৯৫০ সালে) জন্মগ্রহণ করেন। ২০০১ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হন। ২০১৪ সালে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী হন। ২০১৯ সালে বিজেপির জয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন তিনি।

মোদির ছোটবেলার নাম ছিল ‘নারিয়া’। নরেন্দ্র মোদির শিক্ষক প্রহ্লাদ প্যাটেল জানিয়েছিলেন, নরেন্দ্র মোদিকে তিনি নারিয়া বলে ডাকতেন। ক্লাসে কখনও সত্য বলতে ভয় পাননি তিনি। দুষ্টু ছিলেন, কিন্তু সকল শিক্ষককে সম্মান করতেন।

আরও পড়ুন: আবার প্রধানমন্ত্রী হয়ে ভারতকে তৃতীয় ধনী দেশ বানাব: মোদি

মোদির বন্ধু জাসুদ ভাই জানিয়েছিলেন, মোদিকে তারা এনডি বলে ডাকতেন। প্রধানমন্ত্রী হওয়ার পরও তার সঙ্গে সাক্ষাৎ হয়েছে। সেই নাম শুনে তিনি হেসেছিলেন।

বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। শৈশবে জামনগরের সেনা স্কুলে পড়তে চেয়েছিলেন, কিন্তু অর্থের অভাবে তা হয়নি। মাত্র আট বছর বয়সে আরএসএসে যোগ দেন তিনি।

মোদির ছোটবেলায় অভিনয়েরও শখ ছিল। বিভিন্ন তহবিল সংগ্রহের জন্য নাটকও করেছেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী একবার তার ছেলেবেলার ঘটনা শেয়ার করেছিলেন। তিনি জানিয়েছিলেন, নিমন্ত্রিত না হয়েও বিয়েবাড়িতে চলে যেতেন তিনি।

স্কুল শেষ করার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সন্ন্যাস হওয়ার জন্য বাড়ি থেকে পালিয়ে যান। পশ্চিমবঙ্গের রামকৃষ্ণ সেবাশ্রমসহ হিমাচলের বিভিন্ন সাধুদের সঙ্গেও থাকেন তিনি। কিন্তু সাধুরা তাকে বলেন, সন্ন্যাসী গ্রহণ না করেও জাতির সেবা করা যায়। এরপর গুজরাতে ফিরে আসেন এবং সন্ন্যাস গ্রহণের সিদ্ধান্ত ত্যাগ করেন।

আরও পড়ুন: চন্দ্রযান-৩-এর অবতরণ স্থলকে ‘শিবশক্তি’ নাম দিলেন মোদি

নরেন্দ্র মোদি ছোটবেলা থেকেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর সঙ্গে যুক্ত ছিলেন। মোদি সংঘের অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করতেন। ১৯৭৮ সালে তিনি সংঘের পূর্ণ প্রচারক হন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সময়ের কাজ সময়ে করতে পছন্দ করেন প্রধানমন্ত্রী। তিনি খুবই সময়নিষ্ঠ। যোগব্যায়াম থেকে খাওয়া-দাওয়া, সবটাই করেন ঘড়ির কাঁটা দেখে।

লতা মুঙ্গেশকর তার প্রিয় গায়িকা। একটি সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, লতা মুঙ্গেশকরের গান পছন্দ করেন তিনি।

একে