images

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে একদিনের যুদ্ধের খরচ ১০০ মিলিয়ন ডলার: রেজনিকভ

আন্তর্জাতিক ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৩ পিএম

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর একদিনের যুদ্ধের খরচ ১০০ মিলিয়ন মার্কিন ডলার। ইউক্রিনফর্মের সঙ্গে এক সাক্ষাৎকারে দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এ তথ্য দিয়েছেন।

ইউক্রেনের বরখাস্ত হওয়া এ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘এই বিশাল ব্যয়ের মাত্র শতকরা তিন ভাগ মিত্র দেশগুলো দিয়েছে।’ মিত্রদের দেওয়া অর্থ সহায়তা ব্যবহারের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে বলে যে অভিযোগ উঠেছে সাক্ষাৎকারে তিনি তা প্রত্যাখ্যান করেন।

রেজনিকভ বলেন, তার আমলে প্রতিরক্ষা মন্ত্রণালয় যে সমস্ত কেনাকাটা করেছে তা সঠিক নীতি মেনেই সম্পন্ন হয়েছে। যুদ্ধের জন্য ইউক্রেনের সামরিক বাহিনী নিজস্ব অর্থ ও রসদের চেয়ে বাইরে থেকে পাঠানো অর্থ ও রসদ বেশি পাচ্ছে বলে যে আলোচনা রয়েছে তাও তিনি নাকচ করেছেন। 

আরও পড়ুন: এবার রাশিয়ায় যাচ্ছেন কিম, কী কথা হবে পুতিনের সঙ্গে?

এ সময় তিনি বলেন, অন্যায়ভাবে এই বক্তব্য বলা হয়েছে, বরং সরকার প্রতিদিন যুদ্ধের জন্য ১০ কোটি ডলার ব্যয় করছে।

রেজনিকভকে সম্প্রতি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয়েছে। ২০২১ সালের নভেম্বর মাসের তিনি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার গোপন তথ্য যার মাধ্যমে পেয়েছিল রাশিয়া

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতির অভিযোগ সম্পর্কে তিনি বলেন, সমালোচকদের পক্ষ থেকে ইচ্ছা করে মন্ত্রণালয়ের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। এর ফলে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সমস্যায় পড়ছে। ব্যবসায়ীরা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে লেনদেন করতে ভয় পাচ্ছেন।

সূত্র : ইউক্রেনিয়ান নিউজ

এমইউ