images

আন্তর্জাতিক

আজ ইমরানের তোশাখানা মামলার রায়, মিলতে পারে মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

২৯ আগস্ট ২০২৩, ০১:২০ পিএম

তোশাখানা মামলা ইস্যুতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খানের আবেদনের ওপর আজ (মঙ্গলবার) একটি সংরক্ষিত রায় ঘোষণা করতে যাচ্ছে ইসলামাবাদ হাইকোর্ট। আজকের এ রায়ে মুক্তিও পেতে পারেন দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী।

এই মাসের শুরুর দিকে পাকিস্তানের রাজধানীতে একটি জেলা ও দায়রা আদালত ইমরান খানকে তোশাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত করে। এরপর তাকে তিন বছরের কারাদণ্ড এবং এক লাখ রুপির জরিমানা করা হয়।

এ পিটিআই নেতা দোষী সাব্যস্ত হওয়ার কারণে এখন কোনো সরকারি পদে অধিষ্ঠিত হতে পারবেন না। আদালতের রায়ের পরপরই তাকে গ্রেফতার করা হয়েছিল। এখন তিনি এটক কারাগারে বন্দী রয়েছেন।

এরপর ওই আদালতের রায়কে চ্যালেঞ্জ করেন ইমরান খান। ইসলামাবাদ হাইকোর্টে করা আবেদনে তিনি এবার নিজের মুক্তি চেয়েছেন এবং আদালতের রায়ে স্থগিতাদেশ চেয়েছেন। এ মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে সাবেক এ পাকিস্তানি প্রধানমন্ত্রী দেশটির সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না, যা এ বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সোমবার ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরির সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ ইমরান খানের এই আবেদনের কার্যক্রম শেষ করে রায় সংরক্ষণ করে।

আজ সকাল ১১টায় ইসলামাবাদ হাইকোর্ট রায় ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

এদিকে আদালতের কার্যধারা শেষ হওয়ার আগে পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) প্রতিনিধিত্বকারী আইনজীবী আমজাদ পারভেজ পিটিআই প্রধানের আবেদনের বিরোধিতা করে তার যুক্তি উপস্থাপন করেন।

এদিকে যে বিচারক ইমরান খানের বিরুদ্ধে রায় দেন, তিনি এখন দোষী সাব্যস্ত হয়েছেন। এ কারণে পিটিআই দল চাচ্ছে ইমরান খানকে মুক্তি দেওয়া হোক এবং আদালতের রায়ে স্থগিতাদেশ দেওয়া হোক।

সূত্র : জিও নিউজ

এমইউ