images

আন্তর্জাতিক

আবার প্রধানমন্ত্রী হয়ে ভারতকে তৃতীয় ধনী দেশ বানাব: মোদি

আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২৩, ০১:৩০ পিএম

আগামী বছরের জাতীয় নির্বাচনে ফের এনডিএ জোট ক্ষমতায় আসবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়ে তিনি ভারতকে বিশ্বের তৃতীয় ধনী দেশ বানাবেন বলেও জানান মোদি।

সম্প্রতি প্রগতি ময়দানে আইটিপিও কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'আমাদের প্রথম পর্বের শাসনকালে ভারত বিশ্বের অর্থনীতিতে দশম স্থানে উঠে এসেছে। আমার দ্বিতীয় পর্বের শাসনকালে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ হয়েছে ভারত। এই ট্র্যাক রেকর্ড অনুসারে আমি দেশবাসীকে বিশ্বাস করিয়ে দেব, আমার তৃতীয় পর্বের শাসনকালে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে থাকবে ভারত।' খবর এনডিটিভির

প্রধানমন্ত্রী মোদি বলেন, 'পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ, ভারতের পরিকাঠামো বদলে গেছে। বর্তমানে বিশ্বের সর্বোচ্চ রেলব্রিজ ভারতে, সর্বোচ্চ উচ্চতায় দীর্ঘতম টানেল ভারতে, মোটর চলার সর্বোচ্চ রোড, দীর্ঘতম স্টেডিয়াম, দীর্ঘতম স্ট্যাচু- সবই ভারতে রয়েছে।'

আগের সরকারের উন্নয়নের সঙ্গে তার সরকারের উন্নয়নের তুলনা টেনে মোদি বলেন, বিগত ৬০ বছরে দেশের মাত্র ২০ হাজার কিলোমিটার রেললাইনে বৈদ্যুতিকরণ করা হয়েছে। আর তার সময়ে গত ৯ বছরে ৪০ হাজার কিলোমিটার রেললাইনে বৈদ্যুতিকরণ হয়েছে। এছাড়া প্রতি মাসে ৬ কিলোমিটার মেট্রো লাইন, ২০১৪ সাল থেকে ৪ লাখের কম গ্রামীণ রাস্তা নির্মাণ, দিল্লি বিমানবন্দরের ধারণ ক্ষমতা ৫ কোটি থেকে বাড়িয়ে সাড়ে ৭ কোটি করা হয়েছে।

এদিকে, ভারতীয় পার্লামেন্টে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে কংগ্রেস ও বিরোধীরা। মণিপুরের ঘটনায় কেন্দ্রীয় সরকারের ভূমিকার পরিপ্রেক্ষিতে বিরোধী জোট এ সিদ্ধান্ত নিয়েছে।

একে