images

আন্তর্জাতিক

আফগানিস্তানে জ্বালানি তেল উত্তোলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০২৩, ১০:৪৯ পিএম

আফগানিস্তানে জ্বালানি তেল উত্তোলন শুরু হয়েছে। তালেবান নেতৃত্বাধীন সরকার দেশটির উত্তরাঞ্চলের তেলকূপ থেকে এ জ্বালানি পণ্যের উৎপাদন শুরু করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য দিয়েছে।

রোববার আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুসারে, ‘আফগানিস্তানের খনিজ সম্পদ ও পেট্রোলিয়াম বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী শেখ শাহাবুদ্দিন দেলাওয়ার বলেছেন যে এ জ্বালানি খাতে কারিগরি জ্ঞান সম্পন্ন কর্মীদের নিয়োগ করা হবে। এছাড়া সাধারণ কর্মীদেরও নিয়োগ করা হবে।’

তিনি বলেন, সার-ই-পুলের এ জ্বালানি তেলের খনি থেকে পাওয়া রাজস্ব ব্যবহার করে বিভিন্ন খনিজ সম্পদের খাতগুলোকে পুনর্গঠন করা হবে। এখন দেশটির সরকার এ খাতকে বেশি অগ্রাধিকার দিচ্ছে।’

আফগানিস্তানের এ খনিজ সম্পদ ও পেট্রোলিয়াম বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী একটি অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন। ওই সময় বেশ কয়েকজন শীর্ষ তালেবান কর্মকর্তা সর-ই-পুল প্রদেশের কাশকারি তেলক্ষেত্রের কূপগুলোর উদ্বোধন করেন।

কাশকারি তেলক্ষেত্রে ১০টি কূপ রয়েছে। এর মধ্যে ৯টি তেলকূপ থেকে ২০০ টন জ্বালানি তেল উত্তোলন করা হচ্ছে। কাবুল টাইমস ও আফগানিস্তানের খনিজ সম্পদ ও পেট্রোলিয়াম বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

আফগান কর্মকর্তারা আশা করছেন, কাশকারি তেলক্ষেত্র থেকে জ্বালানি তেল উত্তোলন ক্ষমতা এক হাজার টনের বেশি।

২০২১ সালে আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় ফিরে আসার পরে তারা চীনা কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তি অনুসারে তারা চীনের সহযোগিতায় সর-ই-পুল থেকে জ্বালানি তেল উত্তোলন করছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ