images

অভিবাসন

অস্ট্রেলিয়া গিয়ে যেসব কাজ করলে হতে পারে জেল-জরিমানা

অভিবাসন ডেস্ক

০৭ জুন ২০২৩, ১০:৪৯ এএম

বিদেশ ভ্রমণে গেলে সে দেশের নিয়ম কানুন মেনে চলা উচিত। না হয় আপনি জেল-জরিমানার মুখে পড়তে পারেন। অস্ট্রেলিয়ার কথাই ধরা যাক, ওই দেশের নিয়ম-কানুন অনেক কড়া। তাই অস্ট্রেলিয়ার ভ্রমণের আগে দেশটির আইন সম্পর্কে ধারণা থাকা উচিত। জানুন অস্ট্রেলিয়া গিয়ে যে তিনটি কাজ ভুলেও করবেন না। 

দ্রুত গতিতে বা মাতাল অবস্থায় গাড়ি চালাবেন না

অস্ট্রেলিয়াতেও গাড়ি চালানোর ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা রয়েছে। এই দেশে মদ্যপান করতে করতে বা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালালে জরিমানা তো হবেই, জেলও হতে পারে। আবার জেল ও জরিমানা দুইই হতে পারে। এবং সেক্ষেত্রে ৬ মাস থেকে ১ বছরের জন্য হাজতবাস হতে পারে। তাই আপনি যদি অস্ট্রেলিয়ায় গিয়ে নিজেদের ছুটি নষ্ট করতে না চান, তাহলে আপনি এবং আপনার সঙ্গী এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন।

carসমুদ্র সৈকতে সাঁতার কাটতে যাবেন না

অস্ট্রেলিয়ার চারদিকে রয়েছে সমুদ্র। আর সমুদ্র মানেই সাজানো গোছানো সুন্দর সমুদ্র সৈকত। কিন্তু সেই সমুদ্র সাঁতার কাটা নিষিদ্ধ। সৈকতে সতর্কীকরণ বোর্ড দেওয়া থাকে। অস্ট্রেলিয়ায় থাকার সময় এসব নিয়ে মোটেও হাসাহাসি করতে যাবেন না। কারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই ধরনের সতর্কীকরণ বোর্ড লাগানো থাকে। সিডনি, মেলবোর্ন, পার্থ এবং ব্রিসবেনের মতো বড় শহরগুলোর কাছাকাছি অনেকগুলো সমুদ্র সৈকত রয়েছে, সেগুলোর আশপাশে কুমির, হাঙর সহ হিংস্র জলজ প্রাণী কিলবিল করতে থাকে। তাই সাঁতার কাটতে গেলে বিপদ হবেই হবে। তাই সতর্কীকরণ বোর্ড দেখলে ভুলেও সাঁতার কাটতে যাবেন না। মৃত্যু কিংবা শাস্তি কিছু একটা হবেই।

australiaখোলা জায়গায় গাঁজা খেতে যাবেন না

অস্ট্রেলিয়ায় খোলা জায়গায় গাঁজা সেবন নিষিদ্ধ। অন্যান্য দেশের মতো অস্ট্রেলিয়াতেও গাঁজা কিংবা চরস খাওয়া বেআইনি। কেউ যদি এমন করন তাহলে তার জেল এবং জরিমানা উভয়ই হতে পারে। তাই যখনই সেখানে যাবেন, এই কথাগুলো মনে রাখবেন।

এজেড