images

অভিবাসন

জার্মানিতে শরণার্থীর সংখ্যা বাড়লেও কমেছে বরাদ্দ

অভিবাসন ডেস্ক

২০ এপ্রিল ২০২৩, ০৮:২২ পিএম

জার্মানিতে ২০২৩ সালে শরণার্থীদের জন্য প্রায় তিন হাজার কোটি ডলার খরচের পরিকল্পনা করা হয়েছে, যা গত বছরের চেয়ে প্রায় ১০ শতাংশ কম। যদিও পরিসংখ্যান অনুযায়ী, শরণার্থীর সংখ্যা বেড়েছে সাত শতাংশের বেশি।

চলতি বছর শরণার্থীদের জন্য প্রায় ৩২৯ কোটি ডলার বরাদ্দ কমিয়েছে জার্মানি। ২০২৩ সালে দুই হাজার ৯০৯ কোটি ডলার খরচের পরিকল্পনা করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

বুধবার দেশটির গণমাধ্যম হান্ডেলসব্লাট অর্থ মন্ত্রণালয়ের নথির বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিষয়ে জানতে চেয়ে অর্থ মন্ত্রণালয়ের কাছে ই-মেইল পাঠানো হলেও কোনো উত্তর মেলেনি।

এদিকে হান্ডেলসব্লাট জানিয়েছে, শরণার্থী ও ইন্টেগ্রেশন (অভিবাসীদের সমাজে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া) বাবদ এই খরচের পরিকল্পনা মে মাসের শুরুর দিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পেশ করা হতে পারে।

germany-migrantsশরণার্থী সংখ্যা বেড়েছে

বৃহস্পতিবার জার্মান ফেডারেল স্ট্যাটিসটিকস অফিস অভিবাসী জনসংখ্যার নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে। দেশটিতে বসবাসকারীদের প্রায় প্রতি চার জনের একজন হয় সরাসরি বিদেশ থেকে আসা, না হলে অভিবাসী পরিবারে জার্মানিতে জন্ম নেয়া সন্তান।

পরিসংখ্যান অনুযায়ী, জার্মানিতে এমন জনগোষ্ঠীর সংখ্যা এখন দুই কোটি ২০ লাখ, যা মোট জনসংখ্যার ২৪ দশমিক তিন শতাংশ। গত বছরের তুলনায় এই সংখ্যা ১২ লাখ বা সাড়ে ছয় শতাংশ বেড়েছে।

১৯৫০ সাল থেকে জার্মানিতে আছেন এমন অভিবাসী ও ‘দ্বিতীয় প্রজন্ম’ হিসেবে বসবাস করা তাদের সন্তানদের এই পরিসংখ্যানের আওতায় আনা হয়েছে।  

জার্মানির অভিবাসী জনগোষ্ঠীর সংখ্যা বাড়ার পেছনে শরণার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিশেষ করে ইউক্রেন যুদ্ধের পর তাদের সংখ্যা অনেক বেড়েছে। সব মিলিয়ে দেশটিতে বসবাসরত শরণার্থী বেড়েছে ৭.৩ শতাংশ। এদের বেশিরভাগই এসেছে ইউক্রেন, সিরিয়া ও আফগানিস্তান থেকে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমএইচটি