images

অভিবাসন

বিশ্বের বিভিন্ন দেশের অদ্ভুত আইন কানুন

অভিবাসন ডেস্ক

১৯ এপ্রিল ২০২৩, ০৪:১৯ পিএম

বিশ্বের অনেক দেশেই পড়াশোনা, বসবাস বা ঘোরার উদ্দেশ্যে যান অনেক। কিন্তু প্রতিটি দেশে রয়েছে ভিন্ন ভিন্ন নিয়ম। অনেক দেশে অঞ্চলভেদে নিয়ম-কানুনের ভিন্নতা রয়েছে। তাই যেখানেই যান না কেন, সেখানকার নিয়ম মেনেই চলতে হবে। অন্যথায় ওই দেশে গিয়ে পড়তে পারেন বিপদে। বিশ্বের কিছু দেশের আইন-কানুন শুনে রীতিমতো চমকে যেতে পারেন। তাই সেসব দেশে যাওয়ার আগে সেখানকার আইন-কানুন সম্পর্কে জানা জরুরি।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরে কেউ যদি যেখানে সেখানে চুইংগাম ফেলে, তাহলে ১ হাজার ডলার জরিমানা গুণতে হবে। দ্বিতীয়বার একই অপরাধ করলে ২ হাজার ডলার জরিমানা এবং সঙ্গে শাস্তিস্বরূপ একদিনের জন্য পাবলিক প্লেস পরিষ্কার করতে হবে। যদি তৃতীয়বার একই কাজ করে, তাহলে বিব পরে রাস্তা পরিষ্কার করতেই হবে যেখানে লিখা থাকবে ‘I’m a litterer’। দেশোটিতে যত্রতত্র থুথু ফেলাও অন্যায়।

ওকলাহোমা, মার্কিন যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ওকলাহোমাতে সার্ভিস ডগদের ওপর নির্যাতন করা বেআইনি। এছাড়াও সেখানে কুকুরের দিকে তাকিয়ে কুৎসিত মুখ করাও নিষিদ্ধ।

germany-weird-rulesজার্মানি

জার্মানিতে যদি গ্যাস ফুরিয়ে যায় এবং সেটি টেনে নিয়ে যাওয়ার অর্থ আইন ভঙ্গ করা। দেশটির রাস্তায় অকারণে গাড়ি থামানো বেআইনি।

ফিজি

ফিজিতে টপলেস সানবাথ নেওয়া বেআইনি। তাছাড়া, এখানে নিজের কাঁধও ঢেকে রাখতে হয়।

ফ্লোরিডার মিয়ামি

মিয়ামিতে পশুদের অনুকরণ করা বেআইনি। এমনকি কাউকে উত্যক্ত করতে বা মজা করার জন্য করলেও তা বেআইনি।

japan-weird-rulesজাপান

জাপানে পথচারীদের ওপর পানির ছিটা দিলে জরিমানা মুখোমুখি হতে হয়।

ইংল্যান্ড

ইংল্যান্ডের নিয়ম অনুসারে, কোনও নাবালকের বয়স ১০ বছর না হওয়া পর্যন্ত কোনও নগ্ন ম্যানকুইন দেখতে পারবে না। দেখলে নিয়ম অনুসারে তা বেআইনি হবে।

এমএইচটি