images

অভিবাসন

দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের, শক্তিশালী জাপানের

ফিচার ডেস্ক

১২ জানুয়ারি ২০২৩, ১১:৩৬ এএম

বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের। সে দেশের পাসপোর্ট ব্যবহার করে মাত্র ২৭টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যায়। অন্য দিকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। 

প্রতি বছরের মতো এবারও হেনলি পাসপোর্ট ইনডেক্সের তরফে বিশ্বের অন্যতম শক্তিশালী পাসপোর্ট থেকে সবথেকে দুর্বল পাসপোর্টধারী দেশের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

passportজাপানের পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ১৯৩টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যায়। বিগত পাঁচ বছর ধরেই এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে জাপান।

তালিকায় দ্বিতীয় স্থানে একসঙ্গে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।  এই দুই দেশের পাসপোর্ট ব্যবহার করে ১৯২টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যায়। 

এরপরে তালিকায় রয়েছে জার্মানি ও স্পেনের নাম। এই দুই দেশের পাসপোর্টে ১৯০টি দেশে বিনা ভিসায় যাতায়াত করা যায়। তালিকা পরের স্থানগুলো জুড়ে শুধু রয়েছে ইউরোপের বিভিন্ন দেশের নাম।  

passport

বিশ্বের অন্য়তম শক্তিধর দেশ আমেরিকার নাম রয়েছে তালিকায় ২২ নম্বরে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্টে মোট ১৮৬টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যায়। তালিকায় একই স্থানে রয়েছে সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড ও নরওয়ে।

বিশ্বের সবথেকে দুর্বল পাসপোর্ট হল আফগানিস্তানের। সে দেশের পাসপোর্ট ব্যবহার করে মাত্র ২৭টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যায়। দুর্বলতম পাসপোর্ট প্রতিবেশী দেশ পাকিস্তানেরও। 

passportচীন ও বলিভিয়ার পাসপোর্টের বিশ্বের ৮০টি দেশে বিনা ভিসায় যাতায়াত করা যায়। সেই তুলনায় রাশিয়ার অবস্থান তুলনামূলকভাবে ভাল, সেই দেশের পাসপোর্টে ১১৮টি দেশে প্রবেশ করা যায়।

এজেড